এশাকে লাঞ্ছনা: ২৬ ছাত্রীকে নোটিশ দিচ্ছে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি নেত্রী ইফফাত জাহান এশাকে হেনস্থার ঘটনায় হলের ২৬ শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য মো. আখতারুজ্জামান। ওই সভাতেই এশার সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছিল। তবে ওই ২৬ শিক্ষার্থীর নাম প্রকাশ করতে চাননি উপাচার্য।

সুফিয়া কামাল হলের ঘটনার তদন্তে পাঁচ সদস্যের যে কমিটি হয়েছিল, সেই তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী ২৬ শিক্ষার্থীকে শোকজের সিদ্ধান্ত হয়েছে বলে জানান উপাচার্য।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ১০ এপ্রিল রাতে সুফিয়া কামাল হলে ছাত্রলীগেরই নেত্রী মোর্শেদা খানমের পায়ের রগ কেটে দেয়ার গুজব ছড়ায় এশার বিরুদ্ধে। এরপর প্রথমে ছাত্রলীগ এবং পরে বিশ্ববিদ্যালয় থেকে এশাকে বহিষ্কার করা হয়।

ওই গুজবের পর বিভিন্ন হল থেকে কয়েক হাজার ছাত্র দিয়ে এশার বিরুদ্ধে বিক্ষোভ করে। পরে এই নারী নেত্রীকে হল থেকে অপদস্থ করে বের করে দেয়া হয়। আর এ সময় এলাকে আপত্তিকর সাজা দেয়া হয়।

কিন্তু পরে জানা যায়, যার রগ কেটে দেয়ার গুজবের ওপর ভিত্তি করে এত সব ঘটনা ঘটেছে, সেই মোর্শেদা এশার কক্ষের জানলায় লাথি মেরে তার পা কেটে ফেলেছেন।

পরে ছাত্রলীগের তদন্ত কমিটি অভিযোগের প্রমাণ না পাওয়া পর গত ১৩ এপ্রিল এশার বহিষ্কারাদেশ তুলে নেয়। আগের দিনই অবশ্য তাকে ফুলের মালা দিয়ে বরণ করে হলে তোলা হয়।

এরপর ১৬ এপ্রিল মোর্শেদাসহ সংগঠনের ২৪ নেত্রী ও কর্মীকে বহিষ্কার করে ছাত্রলীগ। এদের মধ্যে রয়েছেন সংগঠনের বর্তমান কেন্দ্রীয় সাহিত্য বিষয়ক সম্পাদক খালেদা হোসেন মুন, সুফিয়া কামাল হল ছাত্রলীগের সহসভাপতি আতিকা হক স্বর্ণা ও মীরা।

দুদিন পর গত বুধবার এখার বহিষ্কারাদেশ তুলে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও।