কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীতে নাজমীন মর্তুজার বই

নাজমীন মর্তুজা, ঐতিহ্য সচেতন কবি, কথাসাহিত্যিক ও গবেষক। কবিতা রচনার স্বকীয়তায় তিনি যেমন মৌলিক প্রতিভার স্বাক্ষর রেখেছেন, তেমনি কথাসাহিত্য ও গবেষণাকর্মে অনন্য অভিজ্ঞতার প্রকাশ করেছেন।

নাজমীন মর্তুজার “বাংলাদেশের ফোকলোর” নামে একটি গবেষণা বই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পাঠে সংযোজিত হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ফোকলোর বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের শিক্ষার্থীরা “বাংলাদেশের ফোকলোর” বইটি বর্তমানে পড়ছেন।

গতকাল (৮ ডিসেম্বর ২০১৮) নাজমীন মর্তুজা তার ফেসবুক টাইমলাইনে এক স্ট্যাটাসে বিষয়টি জানিয়েছেন। আওয়ার নিউজ বিডি’র পাঠকদের জন্য লেখকের স্ট্যাটাসটি নিন্মে হুবহু দেওয়া হলো।

নিপা পাল কে ধন্যবাদ জানাচ্ছি …
সেদিন ওর সাথে কথা হচ্ছিলো ইনবক্সে … কথার সামনে পেছনে ম্যাম ম্যাম করছিল … আমি এমন ম্যাম ম্যাম বলাতে কিছুটা অস্বস্তি ফিল করছিলাম । স্বভাবতই আপনি বলা মানুষ আমি …তাকেই আপনি বলছিলাম ।
সে বার বার বলছিল ম্যাম আপনি আমার গুরু আমাকে তুমি বলেন । আপনার বই আমাদের পাঠ্য পুস্তক আমরা কলেজে আপনার বই পড়ছি । কিছুটা অবাক হয়ে জিজ্ঞেস করলাম … ও তাই!
কোন বইটা ..? আর কোন ইউনি তে পড়ো তুমি ?
সে বললো ত্রিশাল ম্যাম । জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ । ফোকলোর বিভাগ অনার্স ফাইনাল ইয়ার । ও আচ্ছা ! ও বললো আমার বাংলাদেশের ফোকলোর বইটা ওদের পাঠে সংযোজিত হয়েছে । শুনে ভালো লাগলো । মনে মনে মেয়েটাকে আদর করে দিলাম । ও না বল্লে জানতামই না । এমন অনেক অনেক ঘটনা আছে … এর আগেও আমার পুথি সাহিত্যর বইটা নিয়েও । আমার যৌথ রচনার বই গুলোর মধ্যে কিছু বই পাঠ্য পুস্তক । রেফারেন্স বই ।
এসব শুনে ভালই লাগে … তারপর যত জোড়ে সৃজনে মনোযোগী হতে চাই পারি না … বিদেশী জীবন সময় কে কব্জা করতে পারি না । তবুও আশা ছাড়ি না … সামনের দিন হয়ত আরো ভালো কিছু কাজ আসবে ।
এই বইটা … যতীন স্যার কে উৎসর্গ করা হয়েছিল … অন্বেষা প্রকাশনী থেকে বের হয়েছে ।
যতীন স্যারের প্রশংসা আমাকে অনেক খানি কাজ করার তাগিদ জোগায় । স্যার শুনলে খুশি হবেন আরো একবার ।
সবার মঙ্গল কামনা করছি ।