কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবি ও আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে জাহাঙ্গীরনরগরবিশ্ববিদ্যালয়।

বুধবার সকাল সাড়ে ১০টা থেকে দাবি আদায়ের জন্য জাবি শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছে। প্রায় তিন হাজার শিক্ষার্থী প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নিয়ে সমাবেশ করছেন। এর ফলে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের সকল জেলার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এর আগে সকাল থেকেই বিপুল পুলিশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সাজোয়া যান নিয়ে অবস্থান করলেও শিক্ষার্থীদের প্রতিরোধের মুখে তারা ঘটনাস্থল থেকে দূরে অবস্থান নিয়েছে। শিক্ষার্থীরা পুলিশের সাজোয় যানকে গাড়ি দিয়ে ব্যারিকেড দিয়ে রেখেছে। যাতে সেটি চলাচল করতে না পারে।

মহাসড়কে অবস্থান নেয়া শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ের শ্লোগানের পরশাপাশি গতরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া হলে ছাত্রলীগ নেত্রীর হাতে বিশ্ববিদ্যালয় ছাত্রীর নির্যাতনের ঘটনার শ্লোগান দিচ্ছে। এছাড়া কৃষ্টিমন্ত্রী মতিয়া চৌধুরীর বিরুদ্ধে শ্লোগান দিচ্ছেন তারা।

‘আমার বোনের রক্ত, বৃথা যেতে পারে না।’ ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায়, কোটা বৈষ্যম্যের ঠাঁই নাই।’ ‘কোটা যদি দিতে হয় ১০ শতাংশের বেশী নয়।’ কোটা সংস্কারের আন্দোলন, চলছেই চলবে।’ ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক।’ এমন শ্লোগান দিচ্ছেন তারা।

মহাসড়কে অবস্থান নেয়ার আগে সকাল দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। এতে বিশ্ববিদ্যালয়ের তিন হাজারের মতো শিক্ষার্থী অংশ নেন। মিছিলটি প্রশাসনিক ভবন, পরিবহন চত্ত্বর, চৌরঙ্গীর মোড়, ছাত্রীদের হল হয়ে প্রধান ফটকের সামন ঘুরে মহাসড়কে অবস্থান নেয়।

এর আগে আন্দোলনকারীদের অবরোধে হামলার প্রতিবাদে আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার ক্লাস- পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত চলছে। সকাল থেকে কোনো বিভাগেই ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে পূর্ব নিধারিত ফাইনাল পরীক্ষা এর আওতামুক্ত রাখা হলেও কোনো বিভাগেই ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। যেসব বিভাগে ফাইনাল পরীক্ষা চলছিল তারাও তা স্থগিত করা হয়েছে।