কোটা সংস্কারে রংপুরে বিক্ষোভ-সমাবেশ

বেরোবি প্রতিনিধি : কোটা সংস্কার দাবিতে রংপুরের প্রেসক্লাবে ছড়িয়ে পড়েছে তারুণ্যের উত্তাপ। কোটা পদ্ধতি সংস্কার করে ১০ শতাংশে নিয়ে আসা, মতিয়া চৌধুরীর বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়া, বিভিন্ন জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা, আহতদের সুচিকিৎসা প্রদান এই চারদফা দাবিতে আন্দোলন চলছে রংপুরের প্রেসক্লাব মোড়ে। কোটা সংস্কারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট বক্তব্য না আসা পর্যন্ত এবং কোটা সংস্কার না করা পর্যযন্ত এই স্বত:স্ফূর্ত আন্দোলন চালিয়ে যাবার কেন্দ্রীয় ঘোষণার সাথে একাত্ম হয়ে সমাবেশ করছে শিক্ষার্থীরা।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের ‘জঙ্গি ও মাদক’ প্রতিরোধ বিষয়ক সমাবেশ থাকায় বেলা ১২ টায় লালবাগ থেকে কোটা সংস্কারে মিছিল রংপুরে প্রেসক্লাবে শুরু হয়। সমাবেশে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কারমাইকেল কলেজসহ অন্যান্য কলেজের অসংখ্য শিক্ষার্থীরা এতে স্বত:স্ফূর্তভাবে যোগ দেয়।

আন্দোলনকারী বেরোবি এক শিক্ষার্থী বলেন, কোটা সংস্কার করা সময়ের দাবি হয়ে উঠেছে। এই কোটা নামক দুষ্ট চক্রের কারণে দেশের হাজার মেধাবিরা তারে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশেষ করে একটি কোটার একাধিক ক্ষেত্রে ব্যবহার করা এবং মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে নাতী-নাতনীদের ব্যবহার কখনোই যৌক্তিক নয়। দেশে ১০ শতাংশ কোটা থাকা প্রয়োজন।

প্রধানমন্ত্রীর নিকট থেকে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত কোটা সংস্কারের াবিতে আ›োলনকারিরা তাদের আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন।