ক্রিকেটে দুর্নীতি রুখতে ইন্টারপোলের দ্বারস্থ হচ্ছে আইসিসি

বিশ্বকাপের আগে ক্রিকেটকে কলঙ্কমুক্ত রাখতে বড়সড় পদক্ষেপ নিচ্ছে আইসিসি। দুর্নীতি দূর করতে ইন্টারপোলের সঙ্গে হাত মিলিয়েছে সংস্থাটি। ক্রিকেটকে কলঙ্কমুক্ত করতে এই পদক্ষেপ নজিরবিহীন। বিশ্বকাপের আগে এমন পদক্ষেপ বাড়তি তাৎপর্যপূর্ণও বটে।

সম্প্রতি, ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিওঁতে আইসিসির দুর্নীতি বিরোধী শাখার ইউনিট জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল একটি বৈঠক করেন।

মার্শাল বলছেন, ‘আমরা যে বৈঠক করেছি, তা সফল হয়েছে। ক্রিকেট মাঠে দুর্নীতি রুখতে আমরা মিলেমিশে কাজ করব। বিভিন্ন দেশের তদন্তকারী সংস্থার সঙ্গে আইসিসির সম্পর্ক ভালো। কিন্তু ইন্টারপোলের সঙ্গে যুক্ত হওয়ার অর্থ, আমরা ওই সংস্থার ১৯৪ সদস্যের সঙ্গেই কাজ করতে পারব।’

মার্শাল আরও বলছেন, তাদের উদ্দেশ্য দুর্নীতি রুখতে খেলোয়াড়দের আরও সচেতন করা। ইন্টারপোলের বিরাট নেটওয়ার্ক এ ব্যাপারে তাদের সাহায্য করবে বলেও মনে করা হচ্ছে।

তার ভাষায়, ‘দুর্নীতি রুখতে খেলোয়াড়দের শিক্ষিত করতে চাই আমরা। এ জন্যই আমরা ইন্টারপোলের সঙ্গে মিলে মিশে কাজ করতে চাই।’

ইন্টারপোলও বলছে, আইসিসির সঙ্গে যুক্ত হতে পেরে তারা খুশি। এক সঙ্গে কাজ করার জন্য তারা মুখিয়ে রয়েছে। ইন্টারপোলের ক্রিমিনাল নেটওয়ার্ক ইউনিটের অ্যাসিসট্যান্ট ডিরেক্টরহোসে দে গার্সিয়া বলেছেন, ‘খেলাধুলো মানুষের সঙ্গে মানুষের যোগোযোগ বাড়াতে সাহায্য করে। কিন্তু, সহজ বিশ্বাসকে পঁজি করে, খেলোয়াড়দের বিপথে চালিত করে অপরাধীরা মুনাফা লাভের চেষ্টা করে। আমরা এক যোগে কাজ করে দুর্নীতি রোখার ব্যাপারে চেষ্টা করব।’