খেলায় স্লেজিংকে কেন্দ্র করে জাবিতে সংঘর্ষ, আহত ২

শাহাদাত হোসাইন স্বাধীন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাস্কেট বল খেলায় স্লেজিংকে কেন্দ্র করে দুই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে মারধরের ঘটনা ঘটেছে। এতে দুইজন ছাত্র আহত এবং একজন ছাত্রী লাঞ্চিত হয়েছে বলে অভিযোগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিকক সম্পর্ক বিভাগ ও মার্কেটিং বিভাগের মধ্যে অনুষ্ঠিত বাস্কেট বল খেলাকে কেন্দ্র করে জিমনেশিয়াম মাঠে এই সংঘর্ষ ঘটে।

আহত ছাত্ররা হলেন সিরাজুল ইসলাম ও আব্দুর রহমান জনি, মার্কেটিং ৪৩ তম আবর্তন। এছাড়া একই বিভাগের ৪২ তম আবর্তনের শারমিন আক্তার এ্যানি লাঞ্চিত হয়েছেন বলে অভিযোগ করেছেন।

আহতরা মারধরের সময় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৬ তম আবর্তনের মাসুম ও নাসিমকে চিনতে পেরেছেন বলে প্রতিবেদককে জানায়।

বিশ্ববিদ্যালয চিকিৎসা কেন্দ্রর ভারপ্রাপ্ত প্রধান মেডিকেল অফিসার ডা.শামসুর রহমান বলেন,দুইজন ছাত্র আহত হয়ে এখানে এসেছিল,তাদেরকে প্রাথমিক চিকিৎসা শেষে সাভার এনাম মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে।

শারীরিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়,সকাল ১০ টায় দুই বিভাগের মধ্যে নির্ধারিত খেলা চলছিল। হঠাৎ করে স্লেজিংকে কেন্দ্র করে দুই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তখন আমরা বিশ^বিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে ডাকি। প্রক্টরিয়াল বডির উপস্থিতিতে খেলা পুনরায় শুরু হলেও খেলার শেষ পর্যায়ে এসে বাইরে থেকে এক ছেলে এসে মার্কেটিং বিভাগের শিক্ষকদের সামনে ‘আমাকে মেরেছে’ বলে চিৎকার দিতে শুরু করে। তখন মার্কেটিং বিভাগ খেলা বয়কট করে চলে যায়। শারীরিক বিভাগের ভারপ্রাপÍ পরিচালক হাবিবা ইয়াসমিন বলেন,“আমরা সার্বিক বিষয়ে বিশ^বিদ্যালয়ের উপাচার্যকে অভিহিত করেছি। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন”।

মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক নিগার সোলতানা নিগার সোলতানা ঘটনার নিন্দা জানিয়ে বলেন,আমরা শারীরিক শিক্ষা অফিস বরাবর খেলাটি বাতিল করার আবেদন করেছি। শীঘ্রই ছাত্রী লাঞ্চনা ও ছাত্র আহতের ঘটনার বিচার চেয়ে প্রক্টর অফিস বরাবর অভিযোগ দেয়া হবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি ড.মো: খালিদ কুদ্দুস বলেন,“খেলায় উত্তেজনার কথা শুনে আমি গিয়েছিলাম।পুনরায় খেলা শুরু হওয়ার পর একদম শান্তিপূর্ণভাবে খেলা চলছিল। কিন্তু খেলা শেষ হওয়ার ঠিক ১৫ সেকেন্ড আগে তারা মাঠের বাইরে একজন কে মেরেছে বলে খেলা বয়কট করে চলে যায়”। মার্কেটিং বিভাগের দুইজন আহতদের হওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন,“হয়ে থাকতে পারে। এটা খুবই দুঃখজনক। উত্তেজনার মাঝে আমাদেরও ২/১ জন ছাত্র আহত হয়েছে বলে শুনেছি। ঘটনাস্থলে প্রক্টরিয়াল বডি উপস্থিত ছিল আশা করি তারা ব্যবস্থা নিবেন”।

বিশ^বিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সিকদার জুলকার নাইন বলেন,“আমরা দুই পক্ষের সাথে কথা বলছি। যারা মারছে তারা মেরে চলে গেছে, তাদের চিহ্নিত করার চেষ্ট করছি। আমরা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিব”।

উল্লেখ্য খেলাটি ৩০ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ঐ দিন মার্কেটিং বিভাগের এক খেলোয়াড আহত হওয়ার জেরে খেলাটি স্থগিত করে ৮ মে নতুন তারিখ নির্ধারণ করা হয়।