যেভাবে বাছাইপর্ব থেকে বিশ্বকাপে যাবে দুটি দল

আগামী ৪ মার্চ জিম্বাবুয়েতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব। এতে অংশ নেবে ১০ দল। দুগ্রুপে ভাগ হয়ে লড়বে দলগুলো। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। তাদের মধ্যে মাত্র দুটি দল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে হতে যাওয়া আগামী ওয়ানডে বিশ্বকাপের খেলার টিকিট পাবে।

এবার চলুন জেনে নিই যেভাবে ২০১৯ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে দুটি দল-

বিশ্বকাপ বাছাইপর্ব চলবে ৪-২৫ মার্চ। মোট ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো হবে বুলাওয়ে ও হারারের বিভিন্ন ক্লাবে। ফাইনাল হবে হারারে স্পোর্টস ক্লাবে।

‘এ’গ্রুপে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত ও পাপুয়া নিউগিনি। ‘বি’ গ্রুপে আছে আফগানিস্তান, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, নেপাল ও হংকং।

প্রতি গ্রুপের শীর্ষ তিন দল খেলবে সুপার সিক্স পর্বে। এখানে প্রত্যেক দল অন্য গ্রুপের তিন দলের বিপক্ষে লড়বে। সুপার সিক্সের শীর্ষ দুই দলের মধ্যে হবে ফাইনালি লড়াই। জয়ী ও রানার্সআপ দুই দলই বিশ্বকাপের চূড়ান্তে পর্বে খেলার সুযোগ পাবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি বিশ্বকাপে খেলবে। তা অনুযায়ী, বাছাইপর্বে খেলতে হচ্ছে না বাংলাদেশকে। টাইগারদের পাশাপাশি সেখানে সরাসরি খেলবে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ভারত ও পাকিস্তান।