স্ত্রী বিয়োগে পাগল গাধাকে শান্ত করতে দেওয়া হলো বিয়ে

স্ত্রীর মৃত্যুর পর থেকে কোনোকিছুতেই যেন মন বসতো না তার, সব কিছু ছেড়ে দিয়ে একাই জীবন যাপন করছিল। তার এই কষ্ট দেখতে পারেননি অনেকেই। চেয়েছিলেন তার মনের মতো জীবন সঙ্গিনী খুঁজে দিতে। যেন আবার সংসার শুরু করতে পারে। যেই কথা সেই কাজ। এ গ্রাম ও গ্রাম ঘুরে তারা খুঁজে এনেছেন তার সঙ্গিনীকে, সেখানেই শেষ নয়, নিজেদের খরচায় একেবারে ধুমধাম করে বিয়েও দিয়েছেন তাদের।

ভারতের কর্নটাকা রাজ্যের মাইসুরু গ্রামে এক নিঃসঙ্গ গাধার বিয়ে দিলেন গ্রামবাসীরা। অবাক হওয়ার মতোই ঘটনা। কিন্তু গ্রামবাসীরা ধুমধাম করেই গাধাটির বিয়ে দিয়েছেন। একেবারে পুরোহিত ডেকে, নতুন জামা-কাপড় পরিয়ে, সিঁদুর, আতপ চাল, মালা, মঙ্গলসূত্র, বিয়ের সমস্ত নিয়ম মেনে তাদের বিয়ে দিয়েছে গ্রামবাসীরা।

মাত্র কয়েকমাস আগেই এক চিতার আক্রমণে জীবনসঙ্গিনীকে হারিয়েছে গাধাটি। এবারের বিয়ের কনে তার চেয়ে বছর চারেকের ছোট। তার উপর ৬০ কিলোমিটার দূরের চামারাজানগর জেলা থেকে নতুন পরিবেশে আনা হয়েছে তাকে।

তবে গ্রামবাসীদের উদ্যোগে সবই সত্যি হলো। আর তাদের এই শুভ দিনে উপস্থিত ছিলেন গ্রামের সবাই। গত জুলাই মাসে এক চিতার হানায় মারা যায় গাধাটির সঙ্গিনী। জীবনে এই হঠাৎ আসা বিপর্যয়ের পাশাপাশি একা থাকতে থাকতে বদমেজাজি হয়ে উঠেছিল সে।

কারণে অকারণে আক্রমণ করত গ্রামবাসীদের। এরপরই গ্রামবাসীরা বুঝতে পারেন নিঃসঙ্গতাই তার এই আচরণের কারন। তাই আর দেরি করেননি তারা, একেবারে চাঁদা তুলে দূরের এক গ্রাম থেকে গাধা কিনে আনতে চেয়েছিলেন তারা। গ্রামবাসীরা মিলে ২০ হাজার টাকা চাঁদাও তুলেছিলেন। যদিও তার প্রয়োজন হয়নি। তাদের এই উদ্যোগের কথা শুনে টাকা নিতে চাননি গাধার মালিকও। তাই সেই টাকাতেই একেবারে ধুমধাম করে বিয়ে হয়েছে এদের। বিয়ের পর সকলের মধ্যে মিষ্টি বিতরণও করা হয়।