কিমকে ট্রাম্প: শর্ত না মানলে গাদ্দাফির মতো পরিণতি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বলেছেন, পরমাণু অস্ত্র ত্যাগ করলে ক্ষমতায় থাকার নিশ্চয়তা পাবেন। আর তা না করলে লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার আল-গাদ্দাফির মতো পরিণতি হবে। খবর: বিবিসি, আলজাজিরা।বৃহস্পতিবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, বৈঠক সফলভাবে সম্পন্ন হলে উত্তর কোরিয়াকে যে নিরাপত্তা দেওয়া হবে তা হবে অনেক শক্তিশালী।

তিনি (কিম) তার দেশে থাকবেন, দেশ শাসন করবেন। তার দেশ হবে খুবই সমৃদ্ধশালী।

কিন্তু আলোচনা যদি ব্যর্থ হয় তাহলে কিমকে সেই পরিণতি ভোগ করতে হবে, যা করেছিলেন লিবিয়ার নেতা গাদ্দাফি। ২০১১ সালে আরব বসন্ত শুরু হলে মার্কিন অভিযানে নিহত হন গাদ্দাফি।

প্রসঙ্গত, আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে ঐতিহাসিক বৈঠক হওয়ার কথা রয়েছে। তার আগে কিমকে বাগে আনতেই ট্রাম্প এ ধরনের হুমকি দিলেন বলে মনে করা হচ্ছে।

ট্রাম্প সতর্ক করে আরো বলেন, সমঝোতায় না আসলে কী ধরনের পরিণতি হয় তার বাস্তব উদাহরণ লিবিয়া।

এ ছাড়া সম্প্রতি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কিমের বৈঠকের প্রসঙ্গ তুলে ট্রাম্প বলেন, বেইজিং পিয়ংইয়ংয়ের ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করছে। ১২ জুনের বৈঠকে তার প্রভাব থাকতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ায় এর আগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে পূর্ব নির্ধারিত শীর্ষ বৈঠক বাতিল করে উত্তর কোরিয়া। সেইসঙ্গে ওয়াশিংটনের সঙ্গেও আলোচনা বাতিলের হুমকি দেয় পিয়ংইয়ং।

ওয়াশিংটনের দাবি, পিয়ংইয়ংককে তার পারমাণবিক কর্মসূচি থেকে সরে আসতে হবে। আর তা করলে সব ধরনের সহযোগিতা করা হবে। অন্যদিকে, পিয়ংইয়ংয়ের দাবি, তারা পারমাণবিক কর্মসূচি বর্জন করবে, তবে দক্ষিণ কোরিয়ায় থাকা সাড়ে ২৮ হাজার মার্কিন সেনা সরিয়ে নিতে হবে এবং কোরীয় উপদ্বীপে মার্কিন তৎপরতা বন্ধ করতে হবে।