ক্যাম্পাস খোলার দাবিতে গোপালগঞ্জের বশেমুরবিপ্রবি’তে মানববন্ধন

সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে সারাদেশের ন্যায় মানবন্ধন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা।

সোমবার (২৪ মে) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা সরকারের কাছে অতি দ্রুত বিশ্ববিদ্যালয়সহ সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবার দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। সারা দেশে আন্দোলন চলবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, এক বছরেরও বেশি সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে তাদের শিক্ষাজীবন ব্যাহত হচ্ছে। অফিস-আদালত খুলে দেওয়া হয়েছে, গণপরিবহন খুলে দেওয়া হয়েছে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান কেন খোলা হচ্ছে না? তাদের দাবি, তারা অটো পাশ চায় না তারা লেখাপড়া করে পরীক্ষা দিয়ে সার্টিফিকেট নিয়ে এখান থেকে বের হতে চায়। তাদের কর্মজীবনে যেন এর কিছু প্রভাব না পড়ে এইজন্য তারা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার এ দাবি জানিয়েছেন।

শিক্ষার্থীরা ‘দাবি মোদের একটাই, শিক্ষা প্রতিষ্ঠান খোলা চাই’, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন’, ‘অনতিবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খোলা চাই’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করতে থাকেন। শিক্ষামন্ত্রী এর আগেও বারবার ঘোষণা দিয়েছেন যে তিনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয় বিবেচনা করবেন, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবেন। কিন্তু এখন পর্যন্ত তিনি সেটা বাস্তবায়ন করেন নি । তাঁরা বলছেন অনতিবিলম্বে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া না হয় তাহলে তাঁরা এরচেয়ে কঠোরতর আন্দোলনে যাবেন। তারা বলেন তাদের আন্দোলন চলবে এবং যতদিন পর্যন্ত হল ক্যাম্পাস খুলে না দেওয়া হয় ততদিন পর্যন্ত তাদের আন্দোলন চলতে থাকবে , এবং তারা বিভিন্ন ধরনের কর্মসূচি চালিয়ে যাবেন।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে গেলো বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। সেই বন্ধ দফায় দফায় বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত করা হয়েছে।