খুলনার কয়রায় বেশি দামে সার বিক্রি করায় ২ ব্যবসায়ীকে জরিমানা

কয়রায় বেশি দামে সার বিক্রি করায় ২ সার ব্যবসায়ীকে (ডিলার) জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই জরিমানা করা হয়।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার বিভিন্ন বাজারে দীর্ঘদিন যাবত অনিয়ম ও অব্যবস্থাপনায় সার বিক্রি করছে কিছু অসাধু ব্যবসায়ী। তারা দীর্ঘদিন সিন্ডিকেট করে প্রশাসনকে তোয়াক্কা না করে বহল তবিয়তে কৃষকের কাছ থেকে বেশি দামে সার ও কীটনাশক বিক্রিয় করে আসছিলো।গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশ হওয়ার পর প্রশাসন নড়ে চড়ে বসে। যার ফলে আজ অভিযানে যান উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিমেষ বিশ্বাস। সেই অভিযানে ভোক্তা পর্যায়ে সারের দাম বেশি রাখায় উপজেলার সদর ইউনিয়নের সততা এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর গোলাম রসুলকে ৫ হাজার টাকা জ‌রিমানা ও মহেশ্বরীপুর ইউনিয়নের গিলাবাড়ী বাজারের তৌফিক এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর মোদাস্সেদ হোসেন রাজাকে ৫ হাজার ৬শ` টাকা জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট অনিমেষ বিশ্বাস বলেন, চলমান আমন মৌসুমে কৃষকেরা যাহাতে ন্যায্য মূল্যে সার ক্রয় করে জমিতে অধিক ফসল উৎপাদন করতে পারে সেজন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। কেউ সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে সার বিক্রি করলেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, উপজেলায় সারের মূল্য স্থিতিশীল রাখতে নিয়মিত বাজার মনিটরিং করা হবে। যাতে কেউ কৃত্রিম সংকট দেখিয়ে সারের দাম বেশি না নিতে পারে, সে বিষয়ে তদারকি ও ভ্রাম্যমাণ আদালত জোরদার করা হবে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।