গাইবান্ধায় জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু

গাইবান্ধায় মঙ্গলবার (২০ জুন) সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। সনাতন রীতি অনুযায়ী, প্রতি বছরের ন্যায় আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে।

আগামী ২৭ জুন বিকেলে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। শুভ রথযাত্রা উপলক্ষে গাইবান্ধার কলেজরোডের কনকরায়ে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) প্রচারকেন্দ্র আট দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠান মালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ। বিকেল ৫টার দিকে কলেজরোডের তিনগাছের তল থেকে একটি বিরাট শোভাযাত্রা বের হয়ে শহরের ভিএইড রোডের কেন্দ্রীয় কালী মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়।

এরআগে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. কামাল হোসেন ও পৌরসভার মেয়র মো. মতলুবর রহমান।