গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

সারাদেশের ন্যায় গাইবান্ধার গোবিন্দগঞ্জে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সবসময়’ প্রতিপাদ্যে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়-ক্ষতি সহনীয় পর্যায়ে রাখতে বেসরকারি সংস্থা, সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণকে সচেতন করতে উপজেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করে।

শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টায় উপজেলা চত্বরে র‌্যালি, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় ৩২, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের জাতীয় সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী ঢাকা থেকে মোবাইলে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ হোসেনের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল লতিফ প্রধান, বীরমুক্তিযোদ্ধা শ্যামলেন্দু মোহন রায় জিবু, গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অফিসার ইনচার্জ আরিফ আনোয়ার, সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আকন্দ, গোবিন্দগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাসেল কবির, গণউন্নয়ন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও গোবিন্দগঞ্জ বি.এম বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর আগে সকাল সাড়ে ১০টায় একটি র‌্যালি উপজেলা চত্বর প্রদক্ষিণ শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আয়োজিত মহড়া উপভোগ করে। তাদের সদস্যদের অংশগ্রহণে ভূমিকম্পে আটকা পড়া প্রাণ উদ্ধার, অগ্নি নির্বাপন ও গ্যাস সিলিন্ডারের আগুন নেভানোর কৌশল শেখানো হয়। পরে আলোচনা সভায় বক্তারা বক্তব্য রাখেন।

আলোচনায় বক্তারা বলেন- ভৌগোলিক অবস্থানগত কারণে বন্যা, ঘূর্ণিঝড়, খড়া, ভূমিকম্প সহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ আমাদের বাংলাদেশ। আমাদের প্রায় সারা বছরই কোনো না কোনো দুর্যোগ মোকাবিলা করতে হয়। প্রতিটি দুর্যোগে ঝুঁকি হ্রাস করে জানমালের ক্ষয়-ক্ষতি কমিয়ে আনা সম্ভব শুধুমাত্র যথাযথ পূর্ব প্রস্তুতি গ্রহণের মাধ্যমে। তাই আমাদের সবাইকে সব-সময় প্রস্তুতি গ্রহণ করে জীবন-যাপন করা উচিত।