গাজা গণহত্যায় জড়িতদের ইতিহাস ক্ষমা করবে না : কিউবার প্রেসিডেন্ট

ল্যাতিন আমেরিকার দেশ কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরায়েল যে আগ্রাসন চালাচ্ছে তা ‘নির্দয় গণহত্যা’ ছাড়া আর কিছু নয়। তিনি আরো বলেছেন, বিশ্ব জনমতের দাবি মেনে নিয়ে এখনই এই গণহত্যা বন্ধ করতে হবে।

দিয়াজ-ক্যানেল কিউবার রাজধানী হাভানায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে লেবাননের আল-মায়াদিন টিভিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ আহ্বান জানান।

তিনি বলেন, গাজা উপত্যকায় যা ঘটছে কিউবা তার নিন্দা জানানো থেকে বিরত থাকতে পারে না। কিউবার প্রেসিডেন্ট বলেন, গাজায় গণহত্যামূলক যুদ্ধে ইসরায়েলের সঙ্গে যেসব দেশ অংশগ্রহণ করেছে ইতিহাস তাদের ক্ষমা করবে না।
তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের ওপর দিয়ে যে ঝড় বয়ে যাচ্ছে তারা তার উপযুক্ত নয়। কাজেই এই গণহত্যার অবসান ঘটানোর জন্য যে যার অবস্থান থেকে আওয়াজ তুলুন।

দিয়াজ-ক্যানেল আরো বলেন, গাজা উপত্যকা থেকে যেসব ছবি ও ভিডিও পাওয়া যাচ্ছে তা অত্যন্ত মর্মান্তিক হৃদয়বিদারক। আমরা এই পাশবিকতা ও নির্মমতা বন্ধ করার আহ্বান জানাচ্ছি। ফিলিস্তিনি জনগণকে একথা জানানো প্রয়োজন যে, কিউবার জনগণের অন্তর ও ভালোবাসা তাদের সঙ্গে রয়েছে।