চীনে রেল লাইন ছাড়াই চলছে ট্রেন! (ভিডিও)

প্রযুক্তিতে চীন প্রতিদিনই নতুনত্বের বার্তা দিচ্ছে। একের পর এক তাক লাগানো আবিষ্কার দেশটির যোগাযোগ খাতকে করছে আরও সমৃদ্ধ। এবার ট্রেন চালানোর জন্য নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছে চীন। এ প্রযুক্তিতে আলাদা করে আর ট্র্যাক পাতার দরকার হবে না। রাস্তার ওপর দিয়েই ছুটবে ট্রেন।

শুধু ঘোষণাই নয়, সম্প্রতি ট্রেনটি চালু করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে চীন। এবার লাইন ছাড়াই সেই ট্রেন চলাচল শুরু করেছে।

ট্রেনটি চলছে ভার্চ্যুয়াল ট্র্যাকে। এর জন্য রাস্তায় থাকবে বিশেষ ধরনের সেন্সর। যার মাধ্যমে ট্রেন গন্তব্যের দিকে এগোবে। প্রয়োজনে সে ‘ট্রেন লাইনের’ ওপর দিয়ে চলবে সাধারণ গাড়িও। আর তাই রাস্তাতেও বাড়তি জায়গা নেবে না ট্রেনটি। সাশ্রয় হবে শহরের মূল্যবান স্থান।

প্রায় ১০০ ফুট দৈর্ঘ্যের ট্রেনটির যাত্রীবহনের ক্ষমতা ৩০৭ জন। দুই থেকে চার কামরার এই ট্রেন মূলত স্বল্প দূরত্বে ব্যবহার হবে।

চীনের অন্যান্য শহরে এ দূষণহীন ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে সরকার। পাঁচ বছর আগে থেকে এর প্রস্তুতি শুরু হয়। বিশেষ এ ট্রেনের চাকা রাবারের, যা প্লাস্টিকে মোড়া।

China's "trackless train" launches passenger services in Zhuzhou. The new public transport vehicle, believed to be the first of its kind in the world, is designed by a company that produces key parts for China's high-speed railway.

Posted by China Xinhua News on Wednesday, May 9, 2018