চুক্তি ছাড়া বাংলাদেশ সফরে আসবেন না স্মিথরা

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে অনিশ্চয়তাটা আরো বেড়ে গেছে। পারিশ্রমিক সংক্রান্ত ঝামেলা না মিটলে তাঁরা কোথাও সফরে যেতে রাজি নন। আজ মঙ্গলবার দলটির অধিনায়ক স্টিভেন স্মিথ জানিয়ে দিয়েছেন, বোর্ড তাঁদের দাবি না মানলে বাংলাদেশ ও ভারত সফর করবে না তাঁর দল। স্মিথের এমন ঘোষণায় অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার আসন্ন এই সিরিজটি।

অস্ট্রেলীয় গণমাধ্যম সানডে হেরাল্ড স্টিভেন স্মিথের বরাদ দিয়ে জানিয়েছে, এমন পরিস্থিতিতে তারা কোথাও সফর করবে না। এ ব্যাপারে অসি অধিনায়ক বলেন, “ক্রিকেটাররা দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে। সমস্যা নিরসন না হলে সফর করাটা সমীচীন হবে না।’ এরপর অস্ট্রেলিয়া ‘এ’ দলে দক্ষিণ আফ্রিকা সফর বয়কটের উদাহরণ টেনে স্মিথ বলেন, ‘ছেলেরা দারুণভাবে এগিয়ে এসেছে। সবাই ঐকমত্যে পৌঁছেছে। এর আগে ‘এ’ দলের সিরিজটা হয়নি। আমাদের যাওয়াও ঠিক হবে না।”

সমস্যার সমাধানে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকেই দায়িত্ব নিতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন অসি দলনেতা। তিনি বলেন, আমি জেমস সাদারল্যান্ড (ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী) ও প্যাট হাওয়ার্ডকে (টিম পারফরম্যান্স ম্যানেজার) জানিয়েছি। আমরা আগেও বলেছি, লভ্যাংশ সংক্রান্ত জটিলতা না মিটলে নিজেদের অবস্থান থেকে সরব না আমরা।

সফর প্রসঙ্গে স্মিথ আরো বলেন, ‘সব সময় বলে এসেছি, আমরা খেলতে চাই। তবে তার আগে এই সমস্যার সমাধান হতে হবে।’ বাংলাদেশ সফর হতেও পারে বলে আশ্বস্ত করেছেন এই ক্রিকেটার। তিনি বলেন, ‘উত্তম সমাধান খুঁজতে দুটি পক্ষই সর্বোচ্চ চেষ্টা করছে। আশা করছি, দ্রুতই এটা কাটিয়ে ওঠা সম্ভব হবে।’