ঝকঝকে হোটেলের পেছনে লুকিয়ে থাকা গোপন রহস্য কী?

হোটেলের ঝকঝকে তকতকে ঘর দেখে খুবই উৎফুল্ল হয়ে পরেন তো? আর মনে হয় নিশ্চয়ই নিজের ঘরটাকেও এভাবেই সাজিয়ে গুছিয়ে নেবেন আপনিও? কিন্তু এই সমস্ত হোটেলের ঘরগুলির পিছনে লুকিয়ে থাকা আসল সত্যিটি জানলে কিন্তু চমকে উঠবেন আপনি। কোনও হোটেল রুমে চেক ইন করার পরই নাকে ভেসে আসে সুগন্ধী।

যত দামী হোটেল তত সুবাস। কিন্তু আপনি কি জানেন এই সমস্ত হোটেল রুমের পিছনে আসল সত্যিটা ঠিক কি?

প্রতি ১৫দিন অন্তর অন্তর পরিষ্কার করা হয় হোটেলের বাথরুম থেকে বিছানা এবং আলমারি। আপনি একদিন একটি হোটেলে থাকার জন্য যতটাকা ব্যায় করেন। তার সামান্য কিছু টাকাই ওই নির্দিষ্ট রুমটি পরিষ্কার করার জন্য ব্যায় করা হয়। এই সমস্ত হোটেল রুমগুলি প্রতি ১৫দিন অন্তর অন্তর কিংবা একমাস অন্তর পরিষ্কার করা হয়। তবে, কিছু কিছু হোটেলে আবার এক বছর পরে ওই নির্দিষ্ট রুমটির সমস্ত কিছু পরিষ্কার করা হয়। একটি হোটেলের রুমে থাকে টিভি রিমোট, মিনি বার, লাইটের স্যুইচ, আর এই সমস্ত জিনিসগুলিই জীবাণু বহন করে নিয়ে আসে।

এই দুর্মূল্যের বাজারে ‘ফ্রী’-তে কিছুই পাওয়া যায়না। কিন্তু দামী দামী হোটেলে পাবেন অনেককিছুই, যেমন পার্কিং, ইন্টারনেট সার্ভিস এবং ফ্রি রুম সার্ভিস। নিজেকে সেই সমস্ত জিনিস পেয়ে খুবই ভাগ্যবান মনে হলেও ভাববেন না আপনাকে এমনি এমনি হোটেল কর্তৃপক্ষ এই সমস্ত জিনিস দিচ্ছে। আপনার থেকেই সেই সমস্ত টাকা আগেভাগেই নিয়ে রাখে হোটেল কর্তৃপক্ষ।

এর পাশাপাশিই হোটেল রুমে রয়েছে কম্বল। যেটি নিয়ে এসির তলায় আপনি নিশ্চিন্তে ঘুমান। কিন্তু জানেন কি ওই কম্বলগুলিকে একেবারেই পরিষ্কার করা হয়না। এর পাশাপাশি আপনার হোটেল ঘরে যেসমস্ত চা কফি মেকার রয়েছে, অ্যাস্ট্রে এবং গ্লাস রয়েছে সেগুলি একেবারেই পরিষ্কার নয়। এগুলিকে সঠিক সাবান দিয়ে পরিষ্কার করা হয়না। এমনকি আপনার টুথব্রাশ টুথপেস্টের জায়গাটিও সাধারণ শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করা হয়।