নিউইয়র্ক সিটিতে নতুন আইন হচ্ছে; রাত ৮টার আগে বাইরে গার্বেজ নয়

নিউইয়র্ক সিটিতে রাত ৮টার আগে রাস্তায় গার্বেজ ব্যাগ ফেলা যাবে না। ঢাকনাসহ  কনটেইনারে রাখা গার্বেজ রাস্তায় রাখা যাবে সন্ধ্যা ৬টা নাগাদ।

নিউইয়র্ক সিটির স্যানিটেশন ডিপার্টমেন্ট এই মর্মে একটি প্রস্তাব উত্থাপন করেছে। তার প্রতি জোরালো সর্মথন জানিয়েছেন সিটি  মেয়র এরিক এডামস।
তবে প্রস্তাবটি আইনে পরিণত করতে এটিকে সিটি কাউন্সিলে পাস করাতে হবে। এর আগে ১০ নভেম্বর এই প্রস্তাবের ওপর পাবলিক হেয়ারিং অনুষ্ঠিত হবে। 

বর্তমান আইনে নির্ধারিত দিনে বিকেল ৪টার পরই নিউইয়র্কবাসীরা গার্বেজ ব্যাগ বা গার্বেজের কনটেইনার স্যানিটেশন ডিপার্টমেন্টের পিক আপের জন্য রাস্তার পাশে রাখতে পারেন। এখন এই সময়সীমা সংকুচিত করার উদ্যোগ নেয়া হয়েছে। সিটি মেয়র এরিক এডামস গত সোমবার সিটি হলের সামনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, রাস্তায় পড়ে থাকা আর্বজনার স্তুপের কারনেই ইঁদুর, তেলাপোকা ও অন্যান্য ক্ষতিকারক পোকামাকড়ের উপদ্রব দেখা যায়। ইঁদুরের মারাত্মক উপদ্রব জনগনের স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।  সিটির পরিবেশ নষ্ট হচ্ছে। ব্যাহত হচ্ছে অর্থনৈতিক পুনরুদ্ধার এই নোংরা পরিবেশের জন্য। স্যানিটেশন ডিপার্টমেন্টের কমিশনার জেসিকা টিশ বলেছেন, আমরা নিউইয়র্কারদের অনুরোধ করছি দিনের শেষলগ্নে গার্বেজ রাস্তায় আনুন।

ব্যবসায়ীরা দিনশেষে তাদের আর্বজনা প্রতিষ্ঠানের দরজা বন্ধের ১ ঘন্টা আগে রাস্তায় রাখতে পারবেন। সিটি কাউন্সিলে এই প্রস্তাব পাস হলে ২০২৩ সালের ১ এপ্রিল থেকে নতুন নিয়মে স্যানিটেশন ডিপার্টমেন্টের গার্বেজ কালেকশন শুরু হবে।

এর মধ্যে স্যানিটেশন ডিপার্টমেন্ট সিটিতে গার্বেজ পিক আপ রুট ও সিডিউল পুনর্বিন্যাস করবে। এই আইন পাসে স্যানিটেশন ওয়ার্কারস ইউনিয়ন লোকাল ৮৩১কে আস্থায় নিয়ে তাদের সমর্থন পেতে হবে।