নীরবতা আর সুনশান, কলকাতার শিয়ালদাহ স্টেশন

পঞ্চমীর দিন সকাল থেকে মহাষষ্ঠীর দুপুর পর্যন্ত কলকাতার শিয়ালদাহ স্টেশনের সামনে ঢাকের শব্দে কানপাতা দায় ছিল। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। শিয়ালদাহ স্টেশন চত্বরে সুনশান নীরবতা। কোনো ঢাক-শিল্পী নিজেদের শিল্প দেখিয়ে মণ্ডপ কর্তার দৃষ্টি আকর্ষণ করতে ঢাক বাজাচ্ছেন না। কেন এবার ব্যতিক্রম এই দৃশ্য?

শিয়ালদাহ স্টেশন। বিশ্বের অন্যতম ব্যস্ততম রেলস্টেশন এটি। শুধু কলকাতার আশেপাশে নয় গোটা ভারতের সঙ্গে সংযোগ থাকায় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর এই শিয়ালদাহ স্টেশনের সামনে পঞ্চমীর সকাল থেকে শুরু হয় ঢাকশিল্পীদের মেলা।

নিজেদের ঢাক বাজানোর কৌশল দেখিয়ে ভালো মণ্ডপে চার দিনের জন্য চুক্তিবদ্ধ হওয়ার জন্যই এই এলাকায় সমাবেত হতেন শিল্পীরা। কিন্তু এবার কোভিড বাস্তবতার কারণে বন্ধ রেল সেবা। তাই বসেনি মেলাও।

কর্ম নেই তাই অনেকটাই হাতাশা ঢোল বাদকের কণ্ঠে। বলেন, ঢোল বাজানো আমাদের কর্ম। এটা করেই আমরা খাই। প্রতিবছরই এ স্টেশনে আমি আছি। তবে এবারের চিত্র আগে কখনো দেখিনি।

‘ঠাকুর ভাসানোর সময় বাদ্য যন্ত্রটাই প্রধান। করোনার সংক্রমণরোধে সরকার থেকে নিয়ম করা হয়েছে, বেশি গানবাজনা, জনসমাবেশ করা যাবে না। ঢাকের উপরও সেই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ঢাকের ওপর থেকে বিধিনিষেধ তুলে নিলে আমাদের সুবিধা হয়।’

‘করোনায় সব মানুষই একটা ভয়ের মধ্যে আছে। যে যার মতো বাড়িতে, বাসায় নিরাপদে থাকার চেষ্টা করছে। এ কারণে ঢাকিদেরও স্টেশনে সমাগম খুব কম।

পুরো পশ্চিমবঙ্গেই দুর্গাপুজো অনুষ্ঠিত হলেও, দুর্গাপুজোর জন্য বিখ্যাত শহর কলকাতা। কোটি কোটি রুপি খরচ করে এখানে পুজোর আয়োজন করেন উদ্যোক্তারা। কোভিডের কারণে অনেক মণ্ডপে এবার ঢাক বাজানো হবে না।

তথ্যসূত্র: সময় টিভি নিউজ।