পটুয়াখালীর কলাপাড়ায় রাতের আঁধারে বিষ প্রয়োগে চাষির মাছ নিধন

পটুয়াখালীর কলাপাড়ায় জমি সংক্রান্ত বিরোধের জেরে এক মৎস্য চাষির ঘেরে বিষ প্রয়োগ করে লক্ষাধিক টাকার মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে।

রোববার (২ অক্টোবর) দিবাগত রাতে উপজেলার ধানখালী ইউপির মাছুয়াখালী গ্রামে এঘটনা ঘটে। এর আগে একই বিরোধীয় জেরে শুক্রবার দুপুরে জুমার নামাজ পড়তে যাবার পথে চাষি আনিসুর রহমানকে (৫৫) পিটিয়ে আহত করেন প্রতিপক্ষরা। বর্তমানে আহত ওই ব্যক্তি হাসপাতালের শয্যায় যন্ত্রনা সিক্ত হয়ে কাতরাচ্ছেন। এ ঘটনায় ভুক্তভোগীর স্ত্রী মোসাঃ হোসনেয়ারা বেগম বাদী হয়ে কলাপাড়া থানায় একটি আভিযোগ দায়ের করেছেন।

অভিযোগের ভিত্তিতে জানা যায়, দীর্ঘদিন ধরে জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ চলছে একই গ্রামের প্রতিবেশি এবং চাচাতো ভাই হালিম হাওলাদারের সাথে। এনিয়ে স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে মিমাংসার জন্য বেশ কয়েকবার শালিস বৈঠক হলেও তা উপেক্ষা করেন হালিম হাওলাদার। এমনকি জোরপূর্বক বাড়ির সীমানা বেড়া ভেঙ্গে জবর দখলের চেষ্টা চালায় হালিম।

সর্বশেষ রোববার রাতের আঁধারে মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করে প্রতিপক্ষরা। এতে ওই ঘেরে চাষকৃত রুই, কাতলা, চিংড়ি, তেলাপিয়াসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে ওঠে। আহত আনিসুর রহমান জানান, বর্তমানে হালিম ও তার সহযোগীদের অত্যাচারসহ তাদের অব্যাহত হুমকিতে তিনি ও তার পরিবার চরমভাবে নিরাপত্তা হীনতায় ভুগছেন। তাই স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। এবিষয়ে হালিম হাওলাদারের সাথে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

কলাপাড়া থানার ওসি মোঃ জসীম জানান, এবষিয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।