পুরুষ থেকে নারী হচ্ছে পাঁচ হাজার বছর পুরনো গাছ!

শুধু মানুষ নয়। লিঙ্গ পরিচয় পাল্টাতে ইচ্ছুক উদ্ভিদও।

এবার লিঙ্গ বদলে পুরুষ থেকে নারী হচ্ছে ৫০০০ বছরের প্রাচীন গাছ। দাবি ইউরোপের বোটানিস্টদের। এই গাছটি আছে স্কটল্যান্ডের ফর্টিঙ্গল অঞ্চলের এক গির্জায়। ইউরোপীয় ভূখণ্ডে প্রাচীনতম জীবিত অর্গ্যানিজমের মধ্যে অন্যতম এটি। লিঙ্গপরিবর্তনকারী গাছটি য়িউ প্রজাতির।

গির্জা এবং সমাধিস্থানে সাধারণত দেখা যায় সরলবর্গীয় এবং চিরহরিৎ য়িউ গাছ। এদের বৃদ্ধি খুব ধীর গতিতে হয়। ঘন সবুজ পাতা সমেত এই গাছের কাঠ আগে ব্যবহৃত হত ধনুক তৈরিতে। এখন লাগে আসবাব নির্মাণে।

স্কটল্যান্ডের ফর্টিঙ্গল অঞ্চলে সমাধিক্ষেত্রের ফটকের পাশেই দাঁড়িয়ে আছে সুপ্রাচীন য়িউ গাছ। পাঁচ হাজার বছর বয়সে এসে লিঙ্গ পাল্টাচ্ছে সে। যা এই প্রজাতির স্বভাববিরুদ্ধ। সাধারণত য়িউ গাছ Dioecius প্রজাতির। অর্থাৎ হয় সেটি Male tree। নয়তো Female Tree।

জননের সময় পুরুষ গাছ থেকে ছোট ছোট গুটির ভিতর থেকে পরাগরেণু ওড়ে। অন্যদিকে স্ত্রী গাছে দেখা যায় টকটকে লাল বেরি ফল। দুইয়ের মিলনে জন্ম নেয় নতুন বীজ।

ফর্টিঙ্গলের য়িউ ছিল পুরুষ গাছ। কিন্তু হঠাৎ গাছের একটি ডালে দেখা দিয়েছে লাল বেরি ফল। উদ্ভিদবিজ্ঞানীরা জানাচ্ছেন‚ এটা খুবই বিরল প্রাকৃতিক ঘটনা। গবেষণা করে দেখা হচ্ছে লিঙ্গ পরিবর্তনের কারণ। এডিনবরার রয়্যাল গার্ডেনের বিজ্ঞানীরা নিশ্চিত‚ এই বিরল ঘটনার কারণ অনুসন্ধানের ফলে উদ্ভিদবিদ্যার নতুন দিক সামনে আসবে।