বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে একযোগে কাজ করতে হবে: উপাচার্য ড. মশিউর

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, বিজ্ঞানের উৎকর্ষতায় এগিয়ে নিয়ে যেতে হবে বাংলাদেশকে। বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। এজন্য বিজ্ঞানবিষয়ক বিভিন্ন সেমিনার, কর্মশালা, মেলা, শিক্ষার্থীদের বিভিন্ন প্রজেক্ট নিয়ে এগোতে হবে। এর ফলে সকলের মধ্যে বিজ্ঞানবিষয়ক সচেতনতা তৈরি হবে। নতুন প্রজন্ম বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের মিলনায়তনে ‘ডেভেলপমেন্ট অব ফিজিক্স রিসার্চ স্কিলস অ্যাট ন্যাশনাল ইউনিভার্সিটি’-শীর্ষক সেমিনার এবং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান এ তথ্য জানান।

উপাচার্য বলেন, চতুর্থশিল্প বিপ্লব উপযোগী তরুণ প্রজন্ম গড়ে তোলার জন্য বিজ্ঞানকেই সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে বিজ্ঞান বিষয়ের পাঠ আরও আধুনিক করা হচ্ছে। দেশে এবং বিদেশে শিক্ষকদের বিজ্ঞানবিষয়ক উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ আরও বৃদ্ধি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় অনেকগুলো আধুনিক ল্যাব স্থাপন করা হয়েছে। সেই ল্যাবে শিক্ষক এবং শিক্ষার্থীদের বিজ্ঞানবিষয়ক জ্ঞানচর্চার আরও সুযোগ সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

দেশের মেধাবী শিক্ষার্থীদের বিদেশ গমন বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ায় ইংরেজি মাধ্যমসহ উচ্চশিক্ষার বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের একসঙ্গে এনে অভিন্ন ভর্তি পরীক্ষা অচিরেই চালু করতে হবে। অন্যথায় মেধাবী শিক্ষার্থীদের একটি বড় অংশ বিদেশে যেতে বাধ্য হচ্ছে। এ বিষয়ে ভাববার সময় এসেছে।

বাংলাদেশ পদার্থবিজ্ঞান সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ এটমিক অ্যানার্জি কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাখাওয়াত আকবার।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের অধ্যক্ষ অধ্যাপক শারমিনা পারভীন, পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এইচ এম ওয়ালিউল্লাহ। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পদার্থবিজ্ঞান সোসাইটির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ নজরুল ইসলাম খান।