যবিপ্রবির পিটিআর বিভাগের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আনন্দ শোভাযাত্রা, কেক কাটা এবং সায়েন্টিফিক সেমিনারসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন (পিটিআর) বিভাগের ৫ম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২১ নভেম্বর,২০২৩) দুপুরে যবিপ্রবির ডা. এম আর খান মেডিকেল সেন্টারের সামনে থেকে আনন্দ শোভাযাত্রার মাধ্যমে পিটিআর বিভাগের বর্ষপূর্তি অনুষ্ঠানের সূচনা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

আনন্দ শোভাযাত্রা শেষে যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারিতে সায়েন্টিফিক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, অত্যন্ত স্বল্প সময়ে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ তাদের প্রয়োজনীয়তা সবার সামনে তুলে ধরতে সক্ষম হয়েছে।তিনি আরও বলেন,নতুন বিভাগ হওয়া শর্তেও এ বিভাগের কার্যক্রম সর্বদা ঊর্ধ্বতন।

আমি বলবো স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের সকল সদস‍্য, কর্মচারী ও শিক্ষার্থী সকলেই তাদের কার্যক্রম শুধু বিভাগের শ্রেণি কক্ষে বা ল‍্যাবে সীমাবদ্ধ না রাখে।শিক্ষাকার্যক্রমের বাইরেও তাদের অনেক সামাজিক দায়িত্ব রয়েছে যশোর ও যশোরের বাইরে। এই জন‍্য আমি এই বিভাগের সবাইকে সম্মান জানাই।

বিভাগটির ৫ম বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত সায়েন্টিফিক সেমিনারে আরও উপস্থিত ছিলেন যবিপ্রবির জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ডিন প্রফেসর ড.মো ইকবাল কবীর জাহিদ,বাংলাদেশ ক্রিকেট বোর্ড,বিসিবির ফিজিও ডা.খাদেমুল ইসলাম,স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডাঃ মোঃ জাফিরুল ইসলাম,সিআরপির নির্বাহি পরিচালক প্রফেসর ডা:মো:সোহরাব হোসেন,বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক ডাঃমোঃ শাহাদাত হোসেন,পিটি।

এছাড়া মালেয়শিয়া থেকে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন যবিপ্রবির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহকারী অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান ডাঃ মোঃ ফিরোজ কবীর,পিটি এবং অনলাইন ভিডিও বার্তা প্রদান করেন ইন্ডিয়ার এআইআইএমএস এর কনসালটেন্ট ফিজিওথেরাপিস্ট ডাঃ হারপ্রিট সিংহ।উক্ত সায়েন্টিফিক সেমিনারে চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন পিটিআর বিভাগের বর্তমান চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ডাঃমোঃ জাহিদ হোসেন, পিটি,সহকারী অধ্যাপক ডাঃশর্মিলা জাহান,পিটি,ডাঃ মোঃ এহসানুর রহমান রবিন,পিটি এবং ডাঃ কাজী মোঃএমরান হোসেন,পিটিসহ প্রমুখ।

উল্লেখ্য,সায়েন্টিফিক সেমিনারে সায়েন্টিফিক কেস প্রেজেন্টেশনে অংশ নেন পিটিআর বিভাগের মাস্টার্সের ফেলো শিক্ষার্থীরা।২০১৮-১৯ সেশনে শিক্ষার্থী ভর্তির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের যাত্রা শুরু হয়। যথাযথ ও মানসম্পন্ন সেবা ও শিক্ষা নিশ্চিত করতে ইতোমধ্যে বিভাগটিতে স্থাপন করা হয়েছে মাস্কুলোস্কেলিটাল, পেডিয়াট্রিক ও নিউরোলজি ইউনিট।

এ ছাড়া বিভাগটিতে ক্লিনিক্যাল ফিজিওথেরাপি সার্ভিস চালু রয়েছে যার ফলে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যগণ ও আশপাশের মানুষ অত্যন্ত কম মূল্যে বিভাগটি হতে ফিজিওথেরাপি চিকিৎসা নিতে পারছেন।বর্তমানে বিভাগটিতে অনার্স এবং মোট পাঁচটি বিশেষায়িত বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে। যার মধ্যে এ বছর দুটি নতুন বিষয় অন্তভুক্ত করা হয়েছে।