‘সাউথ ইন্ডিয়ান মশলা’ শব্দ সার্চ করলে অশ্লীল ছবি দেখাচ্ছে গুগল!

যে কোনও বিজ্ঞাপনেই একজন সুন্দরী মহিলার ছবি থাকবে, এ আর নতুন কথা কী! প্রয়োজন থাক বা নাই থাক, পুরুষদের অন্তর্বাসের বিজ্ঞাপনেও থাকতেই হবে একজন মহিলাকে! রান্নার মশলার বিজ্ঞাপনে কোনও নারী চরিত্রের উপস্থিতি তাও মেনে নেওয়া যায়।

কিন্তু, সার্চ ইঞ্জিন হিসেবে গুগল যা করল, তাতে এই ধরনের বিজ্ঞাপন নিয়ে বোধহয় আর কেউ মাথা ঘামাবে না বলে মনে হয়!

ইদানিং গুগল-এ ‘South Indian Masala’ লিখে সার্চ করলে যে ছবিগুলি স্ক্রিনে ভেসে উঠছে, তাতে চক্ষু চড়ক গাছ হতে বাধ্য। দক্ষিণ ভারতের মশলার জায়গায় ছবি ফুটে উঠছে স্বল্পবসনা সুন্দরীদের। এবং তাঁদের কেউ কেউ দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের চেনা মুখও বটে।

অন্য দিকে, ‘North Indian Masala’ লিখে সার্চ করলে লোভনীয় সব উত্তর ভারতীয় খাবার ও মশলার ছবিই দেখাচ্ছে গুগুল।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে গুগল-এর ‘সার্চ’ নিয়ে। কিন্তু, এতে গুগলের দোষের হার খুবই কম, জানিয়েছেন গুগলের এক আধিকারিক। এক আন্তর্জাতিক দৈনিকে প্রকাশিত খবর অনুয়ায়ী, গুগলের তরফ থেকে জানিয়েছে যে, গুগলের ‘সার্চ রেজাল্ট’ সম্পূর্ণভাবে নির্ভর করে ‘মেটা ট্যাগ’-এর উপরে। অর্থাৎ, কোনও ছবি যখন ইন্টারনেটে আপলোড হয়, তখন তাকে কী ‘ট্যাগ’ দেওয়া হচ্ছে, তা খুবই গুরুত্বপূর্ণ।

‘South Indian Masala’ সার্চের ক্ষেত্রে যে অঘটন ঘটেছে, তার উত্তরে গুগল জানিয়েছে, দক্ষিণ ভারতীয় অভিনেত্রী বা মহিলাদের ছবি আপলোড করা হয়েছে ‘Masala’ ট্যাগ দিয়ে। সেই জন্যেই এমন অদ্ভুত সার্চ রেজাল্ট।

কিন্ত, তার থেকেও বড় ব্যাপার হল, যারা ওই Masala শব্দটি ব্যবহার করেছেন কোনও মহিলাকে বর্নণা করার জন্য। দেশের নানা শহর-গ্রামে যখন প্রায় প্রতি দিনই নারী নির্যাতন, ধর্ষণের মতো ঘটনা ঘটে চলেছে, সেখানে মহিলাদের উদ্দেশ্যে এমন শব্দ ব্যবহার করার মতো মানুষও নেহাৎ কম নেই।

প্রসঙ্গত, গুগলে ‘South Indian Mirchi’ দিয়ে সার্চ দিলেও একই ধরনের মহিলাদের ছবি দেখা যাচ্ছে বলে জানা গিয়েছে।