সাবধানতা অবলম্বনে প্রাকৃতিক দুর্যোগে মানুষের ক্ষতির পরিমাণ কমবে : খুলনা সিটি মেয়র

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, বর্তমানে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি বিশ্বজুড়ে মানুষের একটি জীবন্ত বাস্তবতা। জলবায়ু পরিবর্তনের কারণে দিনদিন প্রাকৃতিক দুর্যোগ বেড়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণ, প্রভাব ও করণীয় দিকগুলো নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে প্রচার প্রচারণার মাধ্যমে মানুষের সচেতনতা বাড়াতে হবে। সাবধানতা অবলম্বন করলে মানুষের ক্ষতির পরিমাণ কমবে।

মেয়র নগরীর সিএসএস আভা সেন্টারে বেসরকারি উন্নয়ন সংস্থা এডামস আয়োজিত ‘মাল্টি অ্যাক্টর পার্টনারশিপ (এমএপি) প্রকল্পের মাধ্যমে ‘বাংলাদেশে জলবায়ু সহনশীলতার উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতির জাতীয় কৌশল প্রণয়নে সহযোগিতা কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের দিনব্যাপী সূচনা কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব বলেন।

আব্দুল খালেক বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে কাজ করে যাচ্ছে। এখন শহরের সকল সুযোগসুবিধা গ্রামের মানুষও পাচ্ছেন। গ্রামাঞ্চলে সাইক্লোন সেন্টারসহ আশ্রায়ণ প্রকল্প নির্মাণ করা হচ্ছে। অতীতে ঝড়-জলোচ্ছ্বাস-বন্যার আগাম কোনো সংবাদ পাওয়া না গেলেও বর্তমান সময়ে প্রাকৃতিক দুর্যোগের আগাম সংকেত পেয়ে সাধারণ মানুষ নিরাপদ স্থানে আশ্রয় নিতে পারে। প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্থ আশ্রয়হীনদের ঘরবাড়ি নির্মাণ করে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান মেয়র।

এডামসের নির্বাহী পরিচালক এসএম আলী আসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক মীর আলিফ রেজা। কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. আব্দুল্লাহ ইউসুফ আল হারুন।