সাভারে ২ কারখানায় মাসে দেড় কোটি টাকার গ্যাস চুরির অভিযোগে সংযোগ বিচ্ছিন্ন

সাভারে একটি স্পিনিং মিল ও একটি পেপার তৈরির কারখানায় বছরের পর বছর ধরে অবৈধ উপায়ে মাসে প্রায় দেড় কোটি টাকার অধিক গ্যাস ব্যবহারের অভিযোগ উঠেছে। অবশেষে কারখানা দুটির সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সাভার পৌর এলাকার পূর্ব রাজাশনে মারহাবা সিনথেটিক স্পিনিং মিল ও সুইচ কোয়ালিটি পেপার বিডি লিমিটেড নামে দুটি কারখানায় অভিযান পরিচালনা করা হয়।

সাভার আঞ্চলিক তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানীর ব্যবস্থাপক (বিপণন) আবু সাদাত মো. সায়েম জানান, মারহাবা সিনথেটিক স্পিনিং মিল থেকে গোপনে পার্শ্ববর্তী সুইচ কোয়ালিটি পেপার বিডি লিমিটেড কারখানায় অবৈধ ভাবে গ্যাস সংযোগ নেয়া হয়েছিলো। দীর্ঘ কয়েক বছর ধরে পেপার মিলটিতে ১০ টন ওজনের দুটি ব্রয়লার ও উচ্চক্ষমতা সম্পন্ন তিনটি জেনারেটরের মাধ্যমে এই চোরাই গ্যাস ব্যবহার করা হচ্ছিলো।

এতে করে মাসে প্রায় ১ কোটি ৫৮ লাখ টাকার সরকারি গ্যাস চুরি করে আসছিলো এই প্রতিষ্ঠানটি। গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানীর পক্ষ থেকে একটি দল রাজাশন এলাকায় অভিযান পরিচালনা করে। এসময় তাদের উপস্থিতি টের পেয়ে কারখানা কর্তৃপক্ষ পালিয়ে যায়। পরে কাউকে না পেয়ে উভয় কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

এঘটনায় সরকারি সম্পদ চুরির অভিযোগে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিতাস কতৃপক্ষ।