স্কুলের বেতন দিতে না পারায় খুলে নেয়া হলো দুই বোনের পোশাক!

অভাবের সংসারে নুন আনতে পাম্তা ফুরায়। তবু মেয়েদের পড়াশোনা শেখাতে চেয়েছিলেন বাবা। দুই মেয়েকে ভর্তি করেছিলেন বেগুসরাইয়ের বি আর অ্যাকাডেমিতে। কিন্তু, দুই মেয়েকে যে এমন হেনস্থার মুখে পড়তে হবে তা বোধহয় ভাবতেও পারেননি বাবা।

স্কুলের বেতন বাকি থাকায় টেনে-হিঁচড়ে খুলে নেওয়া হয় দুই ছাত্রীর পোশাক। শুক্রবার এমনই নিন্দনীয় ঘটনা ঘটেছে ভারতের বিহারের বেগুসরাই জেলার বীরপুর গ্রামে। খবর আনন্দবাজার’র।

জানা গেছে, শুক্রবার দুই মেয়েকে স্কুল থেকে আনতে যান বাবা। তখন তার ছোট মেয়ে জানায়, তাকে শিক্ষিকা অঞ্জনা কুমারী ডাকছেন। তিনি ওই দুই ছাত্রীর বাবার সঙ্গে দেখা করতে চান।

দেখা করতে গেলে ওই শিক্ষিকা তাকে তার মেয়েদের স্কুল ইউনিফর্ম বাবদ টাকা মিটিয়ে দিতে বলেন। ছাত্রীদের বাবা কথা দেন, জুন মাসের মধ্যেই ইউনিফর্ম বাবদ সব টাকা মিটিয়ে দেবেন। কিন্তু তার কথায় কোনোভাবেই রাজি হননি ওই শিক্ষিকা।

অভিযোগ ওঠে, সবার সামনে ওই দুই ছাত্রীকে পোশাক খুলে ফেলার জন্য বাধ্য করা হয়। এরপর স্কুল পরিচালনা কমিটির প্রধান এন কে ঝা-কে বিষয়টি জানান দুই ছাত্রীর বাবা। তবে এন কে ঝা ওই দুই ছাত্রীকে অর্ধনগ্ন অবস্থাতেই বাড়ি নিয়ে যাওয়ার কথা বলেন।

ঘটনার দিনই পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ওই ব্যক্তি। অভিযোগের ভিত্তিতে অঞ্জনা কুমারী এবং এন কে ঝা-কে গ্রেফতার করে পুলিশ।

বিহারের শিক্ষা দফতরের অশোক চৌধুরী তীব্র নিন্দা জানিয়ে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে বলে আশ্বাস দিয়েছেন।