দীর্ঘদেহী মানুষের সমান পেঙ্গুইনের সন্ধান!

পেঙ্গুইন এক দারুণ আদুরে প্রাণী। এদের কোট পরা ভদ্রলোক বলা হয়।

আকারে ছোট। সবচেয়ে বড়টির নাম এম্পেরর পেঙ্গুইন। গড়ে ২৩ কেজি ওজনের পেঙ্গুইনগুলোর উচ্চতা এক থেকে এক মিটারের কিছু বেশি হয়। কিন্তু এক দানব পেঙ্গুইনের জীবাশ্ম খুঁজে পেলেন বিজ্ঞানীরা। নিউ জিল্যান্ডে মিলেছে সেই পেঙ্গুইনের ফসিল। এটি ৫৬-৬০ মিলিয়ন বছর আগেকার।

কানাডার হকি তারকা সিডনি ক্রসবিকে চেনেন? তার উচ্চতা ১.৮ মিটার বা ৫ ফুট ১০ ইঞ্চির মতো। বিজ্ঞানীরা বিস্ময় প্রকাশ করে বলছেন, ওই পেঙ্গুইনটির উচ্চতা ছিল ৫ ফুট ইঞ্চি। আর ওজন ২২৩ পাউন্ড।

প্রাচীন আমলের এই পেঙ্গুইনটি পুরনো আমলের খুঁজে পাওয়া যেকোনো বড় আকারের পেঙ্গুইনের চেয়ে ৭ ইঞ্চি লম্বা। এসব তথ্য দেন জার্মানির ফ্রাঙ্কফুটের সেনচেনবার্গ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের বিজ্ঞানী গেরাল্ড মাইর এসব তথ্য দেন। বলেন, এই পেঙ্গুইনের কঙ্কালটি অন্যগুলোর চেয়ে কমপক্ষে ৭ ইঞ্চি ছাড়িয়ে গেছে।

এ যুগের সবচেয়ে বড় পেঙ্গুইনের প্রজাতি হলো অ্যান্টার্কটিকার এম্পেরর। এদের উচ্চতা ৪ ফুটের কম। ন্যাচার কমিউনিকেশন্স জার্নালে গত মঙ্গলবার প্রকাশিত গবেষণাপত্রে মাইর এই দানবাকৃতি পেঙ্গুইনের কথা তুলে ধরেছেন। এর নাম দেওয়া হয়েছে ‘কুমিমানু বাইসিয়া’। এটা মাওরি শব্দ যার দ্বারা মিথলজির কোনো বিশাল দানব বা পাখির কথা বোঝানো হয়।

এর আগে সবচেয়ে প্রাচীন যে পেঙ্গুইনের খবর মেলে, এটি তার চেয়েও আগেকার বলে মনে করা হচ্ছে। এ যাবতকালের প্রাচীনতমটিই ছিল এটার চেয়ে অনেক খাটো, বলেন গ্রিনউইচের ব্রুস মিউজিয়ামের কিউরেটর ড্যানিয়েল কেপকা।

নতুন গবেষণায় বলা হয়, ৬৬ মিলিয়ন বছর আগে প্রকৃতির যে মহাদুর্যোগে ডাইনোসর বিলুপ্ত হয়, তার পর বড় আকৃতি পায় পেঙ্গুইন।

নতুন করে পাওয়া পেঙ্গুইনের এই ফসিলটি প্রাণীটির আদিপুরুষদের সম্পর্কে আরো অনেক তথ্য দেবে। উড়তে অক্ষম এই সামুদ্রিক পাখি সরীসৃপসহ অন্যান্য শিকারীর ঝুঁকিতে থাকে। এরা সহজেই অন্যের খাবারা হয়। এদের ওড়ার অক্ষমতা তাদের জীবনটাকে অনেকভাবে কঠিন করে দিয়েছে।

মাইর বলেন, পাখিরা ওড়ার ক্ষমতা হারানো পর বড় আকার ধারণ করতে পারে। আর এদের বিশাল আকারের খবর পেঙ্গুইন বংশে বেশ কয়েকবারই মিলেছে।

কিন্তু বিশাল আকারের পেঙ্গুইন জাতি বিলুপ্ত হয়েছে। মাইর জানান, দাঁতাল তিমি বা সিলদের আগমনে তারা খাবার ও নিরাপদ স্থানের অভাবে পড়ে যায়। ধীরে ধীরে তারা বিলুপ্তির দিতে এগিয়ে যায়।

সূত্র : ফক্স নিউজ