লেকের নীচে তিন হাজার বছরের প্রাচীন দূর্গ আবিষ্কার

পর্যটকদের কাছে অন্যতম একটি পছন্দের জায়গা তুর্কির লেক ভ্যান। এই লেকটির অপরূপ শোভা মুগ্ধ করে পর্যটকদের।

তবে সম্প্রতি এই লেকটিকে ঘিরে জন্ম নিয়েছে আরও কৌতুহল। জানা গেঝে, লেকটির নীচেই আবিষ্কার হয়েছে একটি প্রাচীন দূর্গ।

এ ব্যাপারে প্রত্নতত্ত্বিকরা জানাচ্ছেন, এই দূর্গটি ৩০০০ বছরের পুরোনো। তবে, কয়েক হাজার বছরের পুরোনো হলেও এই দূর্গটি একেবারেই সুরক্ষিত রয়েছে। দূর্গটির কোনও অংশতেই কোন ভাঙন দেখা দেয়নি বলে জানা গেছে। তুর্কির এই এলাকাতে উরাতু সভ্যতা ছিল ৩ হাজার বছর আগে। ঐতিহাসিকরা মনে করছেন, উরাতু সভ্যতার কোন রাজা এই দূর্গটি তৈরি করেছিলেন।

তুর্কির এক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা আন্ডারওয়াটার ফটোগ্রাফার এবং ভিডিওগ্রাফারসহ সকলে এই দূর্গের খোঁজ শুরু করেন। ঐতিহাসিকবিদরা অনুমান করেছিলেন, এই সমুদ্রের গভীরেই কোনও এক প্রাচীন সভ্যতা লুকিয়ে রয়েছে।

সেই অনুমানের ভিত্তিতেই তদন্ত করে এই দূর্গটি আবিষ্কার হয়।
যদিও এত বছরের পুরোনো দূর্গটি অক্ষত অবস্থায় আবিষ্কার করতে পেরে গবেষকেরা খুবই উচ্ছসিত। তারা এটিকে মিরাকেল ছাড়া আর কিছুই ভাবতে পারছেন না। তারা জানিয়েছেন, এই লেকের গভীরে এরম একটি ঐতিহাসিক দূর্গ থাকতে পারে সেটি তারা অনুমান করলেও নিশ্চিত ছিলেন না। তাই দীর্ঘ দশ বছর ধরে এই লেকের বিভিন্ন জিনিস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালিয়ে অবশেষে নিশ্চিত হয়েছিলেন।

দূর্গটি উদ্ধারের পর তারা এই লেকটির নাম দিয়েছিলেন আপার সি। ওই গবেষক দলের বিশ্বাস, এই লেকের তলায় আরও ঐতিহাসিক রহস্যজনক জিনিস লুকিয়ে আছে।