শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ প্রতিষ্ঠার দাবি জাবি প্রগতিশীল ছাত্রজোটের

শাহাদাত হোসাইন স্বাধীন, জাবি থেকে : সন্ত্রাস-সহিংসতা ও দখরদারিত্ব মুক্ত শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ প্রতিষ্ঠাসহ ৪ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট।

মিছিলটি রবিবার ( ০৮ জুলাই) বেলা ২ টায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে শুরু হয়ে ট্রান্সপোর্ট হয়ে পুরাতন রেজিস্টার গিয়ে শেষ হয়।

মিছিল শেষে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে ৪ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। উপাচার্য উপস্থিত না থাকায় উপাচার্যের সচিব ( ডেপুটি রেজিস্ট্রার) মোঃ সানোয়ার হোসেন উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপিতে গত ২ জুলাই বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে কোটা সংস্কার আন্দোলনকারীর উপর ছাত্রলীগের হামলায় প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। কোটা সংস্কার আন্দোলনের কর্মীদের প্রতিনিয়ত হুমকি ও আবাসিক হলগুলোতে ছাত্রলীগের একচেটিয়া দখলদারিত্ব চলছে উল্লেখ করে তা বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানানো হয়।

উদ্ভূত পরিস্থিতিতে প্রশাসনের কাছে সন্ত্রাস-সহিংসতা ও দখরদারিত্ব মুক্ত শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা,শিক্ষার্থীদের উপর হামলাকারী এবং নিয়মিতভাবে হুমকি দানকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কতৃক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া, হলগুলো থেকে অছাত্রদের বহিঃস্কার করে প্রশাসনিক নিয়ন্ত্রণ নেয়া ও শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

এসময় ছাত্র ই্উনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোঃ দিদার ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ সহ প্রমুখ উপস্থিত ছিলেন।