ইবিতে লোক প্রশাসন দিবস উদযাপন

“লোক প্রশাসনের অঙ্গীকার, সুশাসন ও জনবান্ধব সরকার” স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন দিবস-২০২৩ পালিত হয়েছে।

এ উপলক্ষে লোক প্রশাসন বিভাগের উদ্যোগে বুধবার (১ মার্চ ) এগােরো টার দিকে এক বর্ণাট্য শোভাযাত্রার আয়োজন করা হয়। এটি বিভাগটির সামনে থেকে শুরু হয়ে প্রশাসন ভবন প্রদক্ষিণ শেষে মুজিব ম্যুরাল হয়ে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এসে শেষ হয়। এরপর সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রথমে বিভাগ সম্পর্কিত ডকুমেন্টারি ভিডিও প্রদর্শন করা হয়। বিভাগটির প্রতিটি শিক্ষাবর্ষের সর্বোচ্চ গ্রেড প্রাপ্তদেরকে চেয়ারম্যান এ্যাওয়ার্ড আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ প্রদান করা হয়।

সভায় বিভাগটির সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবু্বুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান।

এছাড়াও বিভাগটির অধ্যাপক ড. রাকিবা ইয়াসমিন, অধ্যাপক ড. জুলফিকার হোসেন ও অধ্যাপক গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন।

এসময় স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আহ্বায়ক বিভাগটির অধ্যাপক ড. ফকরুল ইসলাম। সঞ্চালনায় ছিলেন বিভাগটির শিক্ষার্থী শাম্মী আক্তার।

অধ্যাপক ড. মাহবু্বুর রহমান বলেন, প্রথমে আমি লোক প্রশাসন বিভাগের সাফল্য কামনা করি। লোকপ্রশাসন মানে এখানে সুশাসনের চর্চা হয়। এ বিভাগের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গদের দেখে আমরা অনুসরণ করতে শিখবো। এটি একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ বিভাগ। এ বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তাসহ সকলের আচার-আচারণ, কথাবার্তা, মানসিকতা, প্রজ্ঞাসহ সবকিছু এমনভাবে প্রতিফলন হবে যে আমরা তাদের অনুসরণ করতে পারবো। সামাজিক বিশৃঙ্খলা, অসহিষ্ণুনতা, ধৈয্যের অভাব দূর করা আপনাদের অনেক বড় দায়িত্ব।

পরে সেখানে দুপুরের দিকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।