ঈশ্বরদী রূপপুরে রুশ নাগরিকের মৃত্যু তদন্ত করছে রোসাটম

সম্প্রতি পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত রাশিয়ার নাগরিকদের মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্ত করেছে দেশটির রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রোসাটম। প্রাথমিক রিপোর্টে এসব ঘটনার পিছনে সন্দেহজনক কিছুই পাওয়া যায়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (৯ ফেব্রsয়ারি) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘প্রয়াত রুশ কর্মীদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে জেএসসি এতমস্ত্রয় এক্সপোর্ট (রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল শাখা)। কর্মীদের আমারা সর্বদা আমাদের শ্রেষ্ঠ সম্পদ বলে বিবেচনা করি এবং তাদের জীবন ও কল্যাণকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ‘সম্প্রতি স্থানীয় কিছু গণমাধ্যম এবং সামাজিক মাধ্যমে এসব মৃত্যুকে কেন্দ্র করে বিভিন্ন জল্পনা-কল্পনার প্রতি আমাদের দৃষ্টি আকর্ষিত হয়েছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী এসব ঘটনার পেছনে সন্দেহজনক কিছুই পাওয়া যায়নি। এই মুহূর্তে প্রত্যেকটি মৃত্যুর কারণ উদঘাটন করতে তদন্ত পরিচালনাকারী কর্তৃপক্ষকে আমরা সম্ভাব্য সব সহযোগিতা করে যাচ্ছি।’

চূড়ান্ত তদন্ত প্রতিবেদন পাবার পর এ জাতীয় দুঃখজনক ঘটনার পুণরাবৃত্তি রোধে স্থানীয় ও বিদেশী সব অংশীদার, স্টেকহোল্ডার, স্বাস্থ্যসেবা প্রদানকারী কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসনের সহযোগিতায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।