এটিএম কার্ড ব্যবহারে যেসব সতর্কতা মেনে চলা উচিত

বর্তমান এই প্রযুক্তি নির্ভর যুগে আমরা প্রায় সবাই এটিএম কার্ড ব্যবহার করি। বিশ্বের অন্যান্য দেশের মতে বাংলাদেশেও এটিএম কার্ডের মাধ্যমে বিপুল অঙ্কের অর্থ লেনদেন হয়।

পাশাপাশি কার্ডের গোপন পিন চুরি করে সেখান থেকে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনাও ঘটছে অহরহ। তাই এটিএম কার্ড ব্যবহারে আমাদের অবশ্যই কিছু সতর্কতা মেনে চলা উচিত।

১. অনেকেই এটিএম বুথ থেকে তাড়াতাড়ি কাজ মিটিয়ে বেরিয়ে যান। এটিএম বুথে ট্রানজাকশন হয়ে যাওয়ার পর সবসময় ক্যানসেল বাটন প্রেস করে ট্রানজাকশন শেষ করা উচিত। এর মাধ্যমে আপনি একটা বিষয়ে নিশ্চিন্ত থাকবেন যে, অন্য কেউ আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবে না।

২. মেশিনের ডিসপ্লেতে অনেক সময় নকল ফ্রন্ট কভার যুক্ত করে রাখে প্রতারকরা। অনেকের পক্ষে তা ধরা সম্ভব হয় না। ফ্রন্ট কভারে ভুল বার্তা দিয়ে গ্রাহকদের পিন এবং টাকা চুরি করে থাকে প্রতারক চক্র। তাই এ ব্যাপারে সচেতন হওয়া উচিত।

৩. এটিএম বুথের কার্ড স্লটটি কিছুটা ফাঁপা অথবা ঠিক অবস্থানে আছে কিনা তা পরীক্ষা করে নিন। অনেক সময় আসল কার্ড স্লটের ওপরে বিকল্প কার্ড রিডার স্লট যুক্ত করে ডেবিট কার্ডের যাবতীয় তথ্য চুরি করা হয়। অনেক সময় কার্ড স্লটে ‘লেবানিজ লুপ’ থাকে। লেবানিজ লুপ হল হুলসমেত ছোট্ট প্লাস্টিক ডিভাইস যা কার্ডটিকে মেশিনে আটকে রাখে।

৪. এটিএম বুথ থেকে টাকা তোলার সময় আপনি নিশ্চয়ই একটা ব্যাপার লক্ষ্য করেছেন যে, অনেকেই এটিএম মেশিনের দিকে তাকিয়ে দাঁড়িয়ে থাকেন। এর কারণ, তারা আপনার আঙ্গুলের চলাচল লক্ষ্য করেন। আপনি কী পাসওয়ার্ড দিচ্ছেন, তা আপনার আঙ্গুলের চলাচলের মাধ্যমে জেনে নেয়ার চেষ্টা করেন। তাই ভুল করেও এই ভুলটা করবেন না। পাসওয়ার্ড দেয়ার সময় সবসময় আপনার শরীর দিয়ে মেশিনটি আড়াল করে রাখবেন।

৫. অনেকসময় আসল কিপ্যাডের ওপরে ভুয়া কিপ্যাড লাগানো থাকে। টাচ করার সময় যদি কিপ্যাড স্পঞ্জের মতো বা ঢিলেঢালা মনে হয় তবে পিন দেয়া থেকে বিরত থাকুন।

৬. দু’একদিন অন্তর অন্তর মিনি স্টেটমেন্ট ব্যালেন্স চেক করা উচিত। এর মাধ্যমে আপনার একটা ধারণা থাকবে যে, কত টাকা আপনার অ্যাকাউন্টে আছে, আর কত টাকা আপনি তুলেছেন। তাছাড়া, কখনও যদি আপনার অ্যাকাউন্ট থেকে আপনার অজ্ঞাতে টাকা তোলা হয়ে থাকে তার ট্রানজাকশন আপনি জানতে পারবেন।

৭. মেশিনে অনেক সময় ক্ষুদ্র ক্যামেরা লুকিয়ে রাখা হয়। আবার এটিএম বুথের ছাদেও ক্যামেরা লুকিয়ে রাখা হয়। ক্যামেরার সাহায্যে সহজে পিন চুরি করা যায়। তাই এ ব্যাপারে সচেতন হওয়া উচিত।