কুবিতে বাহারি পিঠা উৎসব

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) একাউন্টিং বিভাগের সহযোগী সংগঠন একাউন্টিং কালচারাল এন্ড হেরিটেজ ক্লাবের উদ্যোগে হরেক রকমের পিঠাপুলি নিয়ে আয়োজিত হয়েছে পিঠা উৎসব।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিভাগের ১৫ ও ১৬ তম ব্যাচের উদ্যোগে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ সংলগ্ন ব্যাডমিন্টন কোর্টে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়।

বসন্তের প্রথম দিন ও ভালোবাসা দিবসকে সামনে রেখে শিক্ষার্থীদের এ আয়োজনে নামমাত্র দামে বাহারি নকশা আর স্বাদের পিঠা দিয়ে পিঠাপুলির তৃপ্তি মেটানোর সুযোগ ছিলো৷ সকাল সাড়ে ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পিঠা উৎসবে ছিল ক্রেতাদের ভিড়। মোট পাঁচটি স্টলে পিঠার আয়োজন এবং নামকরণেও দেখা মিলেছে বৈচিত্রের৷ ভালোবাসার লাড্ডু, নওয়াবী সেমাই, শাহী টুকরা, পাটিসাপটা, পানতুয়া, ফুলপিঠা, নুডুলসসহ বিক্রি করা হয় বিভিন্ন রকমের পিঠা।

সকাল সাড়ে দশটায় এই আয়োজনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ হুমায়ুন কবির। এসময় উপস্থিত ছিলেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. আমজাদ হোসেন সরকার, একাউন্টিং বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ বেলাল উদ্দিন, একাউন্টিং ক্লাবের কালচারাল এন্ড হেরিটেজ উইং এর কো-অর্ডিনেটর শৈলি দাস, এবং একাউন্টিং বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।

এ বিষয়ে একাউন্টিং ক্লাবের কালচারাল এন্ড হেরিটেজ উইং এর কো-অর্ডিনেটর শৈলি দাস বলেন, বসন্তকে সামনে রেখে বসন্তবরণের লক্ষ্যে আসলে আমরা এদিনে পিঠা উৎসবের তারিখ ঠিক করেছি৷ বিভাগ থেকে এবারের পিঠা উৎসব আয়োজনের মাধ্যমে আমরা চেয়েছি বাঙালিদের পিঠা ও খাবারের চিরচেনা যে সংস্কৃতি, তা শিক্ষার্থীদের কাছে পৌছে দিতে। শিক্ষার্থীরা বাঙালির খাবারের সংস্কৃতিকে যাতে আরো ভালোভাবে ধারণ করে৷