খাগড়াছড়ির গুইমারাতে সশস্ত্র বন্দুকযুদ্ধে ইউপিডিএফ কর্মী নিহত! এলাকায় আতঙ্ক

খাগড়াছড়ি পার্বত্য জেলার গুইমারা উপজেলায় আঞ্চলিক সশস্ত্র দুই গ্রুপের প্রতিপক্ষের গুলিতে বন্দুকযুদ্ধে ইউপিডিএফ(প্রসিত গ্রুপ) আঞ্চলিক কমান্ডার অংথুই মারমা ওরফে আগুন (৫২) নিহত হয়েছে।

শুক্রবার (২রা সেপ্টেম্বর) সকাল পৌনে ৯টার দিকে গুইমারা উপজেলার দেওয়ান পাড়ায় এ ঘটনা ঘটে। তিনি ইউপিডিএফ (ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট) প্রসীত গ্রুপের কর্মী বলে জানা গেছে।

জানা যায়, সকালের দিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের(ইউপিডিএফ) দু’পক্ষের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গুলির ঘটনা ঘটে। এতে অংথোই মারমা(আগুন) নিহত হন। নিহত আংথোই মারমার নিজ বাড়ি গুইমারা উপজেলার বুদংপাড়ার যৌথ খামার এলাকায়। এসময় ঘঠস্থালে গুইমারা থানার পুলিশ ফোর্স গিয়ে নিহতের লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

এ ঘটনার প্রতবাদে বাইল্যাছড়িতে সড়ক অবরোধ করে ব্রিজের উপর আগুন দিয়েছে সন্ত্রাসীরা। দুপাশে আটকা পুড়েছে শত শত গাড়ি। এছাড়াও রামগড় সড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে ইউপিডিএফ। এদিকে রামগড়-জালিয়াপাড়া সড়কের দাতারামপাড়া রাস্তার মাথা এলাকায় মুরগির খাদ্যবাহী গাড়িতে আগুন সন্ত্রাসীরা আগুন দিযেছে বলে সূত্র জানায়। তবে আইন-শৃক্সখলাবাহিনী কঠোর তৎপর রয়েছে।

রামগড়ের যৌথ খামার এবং বাল্যছড়িসহ কযেক জায়গায় সড়কে গাড়ি অবরোধ করে আগুন লাগিয়ে দেয় ইউপিডিএফ এবং নিহত ব্যক্তির কাছে একটি শটগান পাঁচ রাউন্ড গুলি পাওয়া গিয়েছে। সাধারণ মানুষ এখনো আতঙ্কে রয়েছে।
নিহত অংথুই মারমা উপজেলার বুদং পাড়ার(যৌথ খামার) কংহ্লাউ মারমার ছেলে ও ওই এলাকার বাসিন্দা ছিলেন।
সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন যাবত সংগঠনটির গুইমারা ইউনিটের দায়িত্বে ছিলেন এবং তিনি স্থানীয়দের কাছে গুইমারার ত্রাস হিসেবে পরিচিত ছিলেন।

ইউপিডিএফের একটি সূত্র নিহতের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, সকালে ইউপিডিএফ সংগঠক অংথুই মারমা সাংগঠনিক কাজে যাচ্ছিলেন। এ সময় দেওয়ান পাড়া নামক স্থানে আগে থেকে ওত পেতে থাকা প্রতিপক্ষ মুখোশধারী সন্ত্রাসীরা তার ওপর সশস্ত্র হামলা চালায়। এ সময় দুই পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়। এতে ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে অংথুই মারমা মারা যান। ঘটনার পর পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আব্দুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, তারা ঘটনাস্থলে গিয়ে লাশের সুরতহাল নিশ্চিত করছেন। লাশটি ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। লাশ উদ্ধারের সময় লাশের পাশে পড়ে থাকা ম্যাগাজিনে ৫রাউন্ড গুলি পাওয়া গেছে।

এছাড়া কে বা কারা এ ঘটনা ঘটিয়েছেন এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে না পারলেও ওসি জানান, ঘটনাটি নিয়ে তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।