খাগড়াছড়ি ভূষণছড়ায় পাহাড়িদের জায়গায় সেটলারদের অবৈধ ঘর নির্মাণের অভিযোগ

পার্বত্য বরকলের ভূষণছড়ায় পাহাড়িদের জায়গায় সেটলারদের অবৈধ ও অন্যায়ভাবে ঘর নির্মাণের অভিযোগ করেছে।

রাঙামাটির বরকল উপজেলার ৪নং ভুষণছড়া ইউনিয়নের ৮নং ওয়াডের দুই পাহাড়ি গ্রামবাসীর ৪একর পরিমাণ জায়গায় সেটলাররা চোরে ন্যায় ঘর নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে। ওই জায়গায় পাহাড়ি গ্রামবাসীদের আম ও লিচু বাগান রয়েছে বলে জানা গেছে।

রেববার (৬ নভেম্বর) সকাল আনুমানিক ১০টার সময় মো: জাহাঙ্গীর(২৮) পিতা-মো: সরোয়ার এর নেতৃত্বে ৪-৫জন সেটেলার বাঙালি উক্ত ঘর নির্মাণ করে বলে স্থানীয়রা জানান।

যাদের জায়গায় ঘর নির্মাণ করা হয়েছে তারা হলেন-প্রাণময় চাকমা(৪০),পিতা-অমর কান্তি চাকমা(৬৫) ও দোয়েল বিকাশ চাকমা(৪২) পিতা-মৃত: অশোক কুমার চাকমা।
জায়গার মালিকরা অভিযোগ করে জানান, গত রোববার গ্রামের বেশির ভাগ মানুষ স্থানীয় বনবিহারে কঠিন চীবর দান অনুষ্ঠানে যাওয়ার সুযোগে মো: জাহাঙ্গীরের নেতৃত্বে ৪/৫জন সেটলার বাঙালি এসে তাদের জায়গায় অবৈধ ঘর নির্মাণ করে চলে যায়। পরে জাহাঙ্গীরের সাথে এ নিয়ে মোবাইলে কথা বললে তিনি ‘নির্মিত ঘর ভেঙে দেওয়া হলে ফল ভালো হবে না’ বলে হুমকি দেন।

উক্ত জায়গায় তাদের আম ও লিচু বাগান রয়েছে জানিয়ে পাহাড়ি গ্রামবাসীরা বলেন, এ বিষয়ে বার বার স্থানীয় প্রশাসনকে জানানো হলেও প্রশাসন শুধু নিরুপায় আশ্বাস ছাড়া কোন পদক্ষেপ নেয়নি। তাই তারা আবারও বিষয়টি সুষ্ঠ সমাধানের জন্য স্থানীয় প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।
এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) রাঙামাটি জেলা ইউনিট সংগঠক শান্তিদেব চাকমা বরকলের ভূষণছড়ায় দুই পাহাড়ি গ্রামবাসীর চার একর পরিমাণ জমি বেদখলের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে বেদখলকারী সেটলারদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও ভূমি মালিকদের কাছে তাদের জমি ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) এক বিবৃতিতে তিনি এই দাবি জানান। তিনি বলেন, গত ৬ই নভেম্বর ভূষণছড়ার কয়েকজন সেটলার প্রাণময় চাকমা ও দোয়েল চাকমার চার একর জমি বেদখলের উদ্দেশ্যে সেখানে বেআইনীভাবে ঘর নির্মাণ করে। স্থানীয় প্রশাসনকে এ ব্যাপারে অবহিত করা হলে তারা উক্ত জমির মালিকানা পাহাড়িদের বলে স্বীকার করেন, তবে অন্যের সম্পত্তিতে অবৈধ প্রবেশ ও দখলের জন্য দোষী সেটলারদের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা থেকে বিরত থাকেন।
বিগত স্বৈরাচারী এরশাদ ও খালেদা সরকারের আমলের মতো বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলেও পার্বত্য চট্টগ্রামে অহরহ ভূমি বেদখলের ঘটনা ঘটে চলেছে উল্লেখ করে ইউপিডিএফ নেতা বলেন, বেদখলকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ না করাই এর অন্যতম প্রধান কারণ।

তিনি ভূমি বেদখলের বিরুদ্ধে তীব্র গণপ্রতিরোধ গড়ে তোলার জন্য জনগণের প্রতি আহবান জানান। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) প্রচার ও প্রকাশনা বিভাগে প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।