চাকরাস পুজা পরিদর্শনে গৌরীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি

ময়মনসিংহের গৌরীপুরে সোমবার ২০ শে কার্তিক ৭ নভেম্বর ঐতিহ্যবাহী কৃষ্ণপুর রাজবাড়ী শ্রীশ্রী রাধাকৃষ্ণ বিগ্রহ পুজা মন্দির আঙ্গিনায় প্রতিবারের ন্যায় রাসপূর্ণমা উপলক্ষে দেশ জাতীর মঙ্গল কামনায় শ্রীশ্রী রাধা কৃষ্ণের রাস পূর্ণিমা অনুষ্ঠিত হয়েছে।

সন্ধায় শ্রীমদ ভাগবত পাঠের পর বিভিন্ন যাগযজ্ঞের মধ্যদিয়ে পুজা শুরু হয় এবং স্থানীয় কীর্তনিয়াদের হরিনা সংকীর্তন অনুষ্ঠিত হয়।

এ সময় আমন্ত্রণ পেয়ে পুজাস্থলে আসেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি এড. নিলুফার আনজুম পপি ও সাধারন সম্পাদক সোমনাথ সাহাসহ তার সহোদর ছোটভাই প্রেমনাথ সাহা, বোকাই নগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাবিব উল্লাহ, বৈশাখী টেলিভিশনের সাবেক স্টাফ মিডিয়া পারসন আব্দুর রউফ দুদু সহ গৌরীপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মিল্টন ভট্টাচার্য বিকেলে নেত্রকোনা থেকে এসে পুজাতে উপস্থিত হন । কীর্তন শেষে চাক ঘুড়ানোর পরই পুজা শেষ হয় এবং প্রসাদ বিতরন করা হয়।

উল্লেখ্য, কৃষ্ণপুর জমিদার বাড়ি কৃষ্ণমনি দেব্যা চৌধুরানী কর্তৃক প্রতিষ্ঠিত এই মন্দিরটিতে ১২৫০ বাংলা সন থেকে প্রতিবছর এই চাকরাস পূজাটি অনুষ্ঠিত হয়ে আসছে। পূর্বে মন্দিরটির কোন পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি না থাকার ফলে ধর্মীয় অনুষ্ঠানাদি ঝাঁকজমক ভাবে পালন করা হতো না সম্প্রতি উক্ত মন্দিরের কার্যকরী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য সক্রিয় সদস্যরা মন্দিরে বছরের দুটি অনুষ্ঠানসহ উন্নয়নের লক্ষ্যে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

ঐতিহ্যবাহী কৃষ্ণপুর রাজবাড়ী শ্রীশ্রী রাধাকৃষ্ণ বিগ্রহ পুজা মন্দিরে চাকরাস পুজার কর্মযজ্ঞের অংশ।

দেখাগেছে, চাকরাস পুজার সপ্তাহ খানেক আগে থেকেই শুরু হয়েছে মন্দিরের ভিতরে বাহিরে পরিচ্ছন্নতা ও চুনকাম,লাইটিং সহ সাজসজ্জার কাজ। পরিচ্ছন্ন এই মন্দিরটি আবারও ফিরে পেয়েছে তার নবযৌবন।