জবিতে নিয়ম অমান্য করে পোস্টারের সয়লাব

সাত একরের জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ২০ হাজরের অধিক শিক্ষার্থী নিয়ে পুরান ঢাকার বুকে ঐতিহ্যবাহী এ প্রতিষ্ঠানের সুনামও বেশ পুরোনো। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে প্রবেশের পর চোখে এখন প্রথমেই ভেসে উঠে সদ্য গজানো বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী নেতাদের পোস্টার। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অমান্য করে যততত্র দেখা যাচ্ছে পোস্টারের ছড়াছড়ি।

সেসকল পোস্টারের অধিকাংশই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাকর্মীদের বিভিন্ন পদ পদবীর নথিকে তুলে ধরে। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মূল কমিটির সময়কাল পার হয়ে গেলেও নতুন করে হচ্ছে বিভাগ, অনুষদ ও নিজেদের পূর্ণাঙ্গ কমিটি। বিভাগের কমিটি ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও অন্যান্য পদধারী অনেকেই বিকট আকৃতির পোস্টার ব্যানার বানিয়ে টাঙিয়ে দিচ্ছে বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেয়ালে।

বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট করে এসব পোস্টার যেন এখন কাটা হয়ে দাড়িয়েছে বিভিন্ন ভবনে। এগুলো অপসারণের কোনো উদ্যোগ এখন পর্যন্ত পরিলক্ষিত হয় নি।

এ বিষয়ে জানতে চাইলে,পরিবেশ ও পরিচ্ছন্নতা কমিটির আহ্বায়ক জনাব মো. আব্দুল কাদের বলেন, “এ বিষয়ে আমাদের দায়িত্ব না থাকায় আমি কিছু বলতে পারছি না।তবে প্রক্টর অফিসের দায়িত্বে এগুলো অপসারণ করা হবে। এক্ষেত্রে আইন শৃঙ্খলার বিষয় জড়িত থাকায় এটি প্রক্টর এর আওতাধীন। তবে বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিচ্ছন্নতার ক্ষেত্রে আমরা কাজ করছি।”
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, “সাংগঠনিক দায়িত্বে থাকলে পোষ্টার লাগাতে হবে এমন তো না। কলেজের ক্ষেত্রে এমনটা দেখা গেলেও বিশ্ববিদ্যালয়ে এমন পোষ্টার লাগানো না রুচিসম্মত না। এছাড়া নিয়ম অমান্য করে এসকল পোস্টার যা আছে তা অপসারণ করা হবে। ”

কবে নাগাদ অপসারণ করা হবে তা জানতে চাইলে উনি বলেন, “আমরা নোটিশ দিয়ে, আগামী ২১ ফেব্রুয়ারির আগেই এসব অপসারণ করবো। তবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে শিক্ষার্থীদের সচেতন হতে হবে। “