ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে বিশেষ দিন উপলক্ষে ফুলের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা

দুটি বিশেষ দিন বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা বেড়েছে। বাহারি ফুলের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা। এ দুই দিনে প্রায় লক্ষ টাকার ফুল বিক্রি করবেন এমনটাই আশা ব্যবসায়ী ও বাগান মালিকদের ।

উপজেলার পৌর শহরের ঢাকাইয়া পট্রি বাজার, ও বিভিন্ন এলাকার গ্রাম গঞ্জের প্রধান সড়কের মোড় গুলোতে টাটকা ফুলে দোকান নিয়ে বসেছেন মৌসুমী ফুল ব্যবসায়ীরা। ফুল ফোটা বিলম্বিত করতে অনেক ব্যবসায়ী গোলাপের কুড়িঁতে সাদ ক্যাপ পরিয়ে রেখেছেন। বিক্রির আগে ক্যাপ খুলে তা বিক্রি করবেন।

কয়েক বছর আগেও ফুলের এমন কদর ছিল না। সময় পাল্টানোর সাথে সাথে এখন সর্বত্রই ফুলের কদর বেড়েছে। ব্যবসায়ীরা লাল গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, কসমস, ডালিয়া, টিউলিপ সহ, লাল,কালো গোলাপ, ঝুমকা লতা, গাজানিয়া, চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন ফুলের পসরা সাজিয়ে বসেছেন।

ফুল ক্রেতা বাদল হোসেন জানান বন্ধুর বিয়ের বাসর ঘড় সাজানোর জন্য ফুল কিনতে এসেছিলাম বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে ঘিরে ফুলের দাম বাড়ি দিয়েছেন ব্যাবসায়ীরা। আগে পনেরো থেকে বিশ টাকা দিয়ে গোলাপ ফুল পাওয়া যেত এখন এক টি গোলাপ ফুলের দাম চল্লিশ টাকা করে নিচ্ছে।

পৌর শহরের ইমন ফুলের দোকানের মালিক ইমন জানান , ফুলের চাহিদা বেড়ে গেছে কয়েকগুণ। সারা বছর টুকটাক করে ফুলের ব্যবসা চললেও ব্যবসা জমজমাট হয় পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবস আসলেই ক্রেতারা ব্যাস্ত হয়ে পড়ে প্রিয় জনকে ফুল দেওয়ার জন্য।

আরেক ফুল বিক্রেতা রেজা জানান, এবার বসন্তের প্রথম দিনই ভালোবাসা দিবস। এ কারণে ফুলের চাহিদা বেশি। বিক্রিও হচ্ছে ভালো দামে। বসন্ত ও ভালোবাসা দিবসে প্রতিটি গোলাপ মানভেদে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

বাজার গুলো ঘুরে দেখা গেছে, পাইকার, বাগান মালিক ও ব্যবসায়ীরা ফুল নিয়ে বাড়তি বিক্রি ও বাড়তি আয়ের জন্য ব্যস্ত রয়েছেন। পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস ছাড়াও সামনে রয়েছে একুশে ফেব্রুয়ারি। এই ৩টি দিবসকে সামনে রেখে বাগান মালিক ও ব্যবসায়ীদের দম ফেলার ফুসরত নেই।