দুর্গাপুরে কনুই ও মুখে ভর দিয়ে জেএসসি পরীক্ষা দিচ্ছে মাসুদ

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : দুর্গাপুর উপজেলার চন্ডিঘর ইউনিয়নের নাগেরগাতি গ্রামের দরিদ্র পরিবারের শারীরিক প্রতিবন্ধী মাসুদুর রহমান লাদেন (১৩) হাতের কুনুই ও মুখে ভরদিয়ে জেএসসি পরীক্ষা দিচ্ছে।

বৃহস্পতিবার গুজিরকোনা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জেএসসি পরীক্ষা দেখতে গিয়ে কথা হয় মাসুদুর রহমান লাদেন এর সাথে। সে জানায়, জন্ম থেকেই তার দুই হাতের কনুই এর নীচ থেকে বাকী অংশ নেই। ৬ বছর বয়সেই নাগেরগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে পিএসসি পরীক্ষায় ৩.০০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়। শত দারিদ্রতা পাশাপাশি ভর্তি হয় অনিবার্ণ উচ্চ বিদ্যালয়ে। ডান হাতের কনুই এর উপরে কলম ঝুলিয়ে মুখের ডান গালের সাথে ভর দিয়ে লিখে জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মাসুদুর রহমান লাদেন। তার বাবা সাহেব আলী একজন দিনমজুর ও বর্গাচাষী। মা হামিদা বেগম গৃহিনী। মাসুদ এর ৩ভাই, ৩বোন এর মধ্যে সে সবার ছোট।

মাসুদ এর মা হামিদা খাতুন বলেন, শিশুকাল থেকেই মাসুদের লেখাপড়ার প্রতি খুব ঝোঁক। অনেক কষ্টে, প্রতিবন্ধি ছেলেকে পড়াশুনা করাচ্ছি। অনিবার্ণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক ভাদুরী বলেন, মাসুদ লেখাপড়ার প্রতি অনেক মনোযোগ ও মেধাবী। এ ধরনের মেধাবী শারীরিক প্রতিবন্ধী গরীব শিক্ষার্থীদের সাহায্য সহযোগীতার জন্যে সকলকেই এগিয়ে আসার অনুরোধ জানাই।

গুজিরকোনা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক সুধন চন্দ্র সরকার বলেন, মাসুদ অত্যন্ত মেধাবী ছাত্র। তার জন্য বরাদ্ধ অরিরিক্ত ২০মিনিট সময় ছাড়াই বাংলা ২ঘন্টার পরীক্ষা শেষ করে ফেলে। তার সুন্দর ভবিষ্যত গড়ার জন্যে সরকার ও সংশ্লিষ্ট ধনাঢ্য ব্যাক্তিদের সর্বাত্বক সহযোগিতা কামনা করছি। আসুন আমরা মাসুদ এর পাশে দাঁড়াই।