পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সরকারি রাস্তার গাছ কর্তন অতঃপর জব্দ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সরকারি রাস্তার গাছ কর্তনের অভিযোগে উপজেলা প্রশাসনের হস্থক্ষেপে কর্তনকৃত গাছ উদ্ধার করে জব্দ রাখা হয়েছে। মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরের দিকে উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের কালদাসপাড়া গ্রামে এই ঘটনাটি ঘটে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নির্দেশক্রমে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান বাদল কর্তনকৃত ১টি ইউক্লিপ্টাস গাছ জব্দ করেন। এসময় ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহায়ক আব্দুল লতিফ, স্থানীয় সার্ভেয়ার, সরকারি রাস্তার গাছ কর্তন করানো ব্যক্তি ও এলাকার লোকজন উপস্থিত ছিলেন।

জানা যায়, উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের কালদাসপাড়া গ্রামের মৃত জহির উদ্দীনের ছেলে মাহফুজার রহমান সরকারি রাস্তার গাছ কাটতে শুরু করে। এদিকে উপজেলা প্রশাসন বিষয়টি জানতে পেরে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার মাধ্যমে কর্তনকৃত গাছ জব্দ করেন এবং সরকারি রাস্তার উপর দুই লাইনের সারিকৃত গাছগুলো কর্তন করতে নিষেধাজ্ঞা প্রদান করেন।

ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান বাদল বলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহোদয়ের কাছ থেকে জানতে পেরে এবং উনার নির্দেশক্রমে একজন স্থানীয় সার্ভেয়ারের মাধ্যমে জরিপ করে রাস্তার পার্শে¦ থাকা দুই সারির ইউক্লিপ্টাস গাছ ওই রাস্তার জমিতে পড়ায় তাহা কর্তন করতে নিষেধ করা হয়েছে এবং কর্তনকৃত একটি ইউক্লিপ্টাস গাছ জব্দ করা হয়েছে। যাহার আনুমানিক মূল্য ২-৩ হাজার টাকা।

এ বিষয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ তারেক হোসেন বলেন, তিনি এ বিষয়ে অবগত নন এবং কেউ উনাকে জানায়নি।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মাহবুবুল হাসান বলেন, ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়ে কর্তনকৃত গাছ জব্দ করা হয়েছে। গাছ কর্তন করানো ব্যক্তি ভুল স্বীকার করায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। এরপর নিষেধাজ্ঞাকৃত গাছ কর্তন করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন।