পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের নিয়ম না মানার অভিযোগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস এবং স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে দেশের সব প্রতিষ্ঠানে সকাল থেকে অফিসিয়াল সময় পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলনের আদেশ থাকলেও, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদে দুপুরের দিকে পতাকা উত্তোলন ও নামিয়ে রাখার তথ্য পাওয়া গেছে।

সরে জমিনে গিয়ে দেখা যায়, রোববার (১৭ মার্চ) সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত পতাকা দন্ডে ছিল না জাতীয় পতাকা এবং মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরের দিকে পতাকা দন্ডে ছিল না জাতীয় পতাকা। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে গ্রাম পুলিশ আর উদ্যোক্তাকে দেখতে পাওয়া গেলেও স্বাধীনতা দিবসে ছিলনা কেউ। চেয়ারম্যান ও সচিবের কক্ষ ছিল তালাবদ্ধ।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর দিবসে দায়িত্বরত গ্রাম পুলিশ জয়নাল আবেদিন বলেন, ‘আজকে ছুটির দিন পতাকা উত্তোলন বিষয়ে কেউ কিছু বলেনি। পতাকা উত্তোলন করতে হবে কিনা, সে বিষয়ে আমরা জানিনা।’ অপরদিকে ২৫ মার্চ দিবাগত রাতে দায়িত্বরত গ্রাম পুলিশ রুপ দাস বলেন, আমার ডিউটি শেষ করে সকালে যখন বাড়িতে আসি তখন পতাকা উত্তোলন করে দিয়ে এসেছি।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর দিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ তারেক হোসেন বলেন, এ বিষয়ে সচিবকে বলেন উনিই ভালো বলতে পারবে।

অন্যদিকে ইউনিয়ন পরিষদ সচিব আলোপ্তগীন মুকুল বলেন, পতাকা উত্তোলন হবেনা কেন? এবার তো নতুন না। পরে বিষয়টি বাড়াবাড়ি না করার জন্য বলেন তিনি। এরপর স্বাধীনতা দিবসের দিন তিনি বলেন, পতাকা উত্তোলন হয়েছে, আমি গ্রাম পুলিশদের বলে দিয়েছি। তবে একটু আগেই দুপুর দেড়টা কিংবা দুইটার দিকে পতাকা নামিয়ে রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘পরিষদে জাতীয় পতাকা উত্তোলন হয়নি, এটা আপনার কাছ থেকেই জানতে পারলাম।

বিষয়টির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছেন। তবে স্বাধীনতা দিবসের দিন পতাকা আগেই নামিয়ে নেওয়ার বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে যোগাযোগ করার সুযোগ হয়নি। তবে ইলেকট্রনিক মাধ্যমে অবগত করা হয়েছে।’