বগুড়ার শিবগঞ্জে গৃহহীনদের মাঝে ঈদে গৃহ হস্তান্তর উপলক্ষে প্রেস ব্রিফিং

আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ঈদ উপহার স্বরূপ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন ও হস্তান্তর উপলক্ষে ইউএনও উপজেলা পরিষদ সভাকক্ষে এক প্রেস ব্রিফিং এর আয়োজন করেন।

রবিবার সকালে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম সম্পা স্থানীয় সংবাদিকদের জানান, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে “আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” শ্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ’ক’ শ্রেণির ভূমিহীন অর্থাৎ যাদের জমিও নেই ঘরও নেই তাদের পুনর্বাসনের লক্ষ্যে বর্তমান সরকার প্রকল্প গ্রহণ করেছেন। এই প্রকল্পের আওতায় আগামী ২৬ এপ্রিল সারাদেশের ন্যায় শিবগঞ্জ উপজেলায় ৩য় পর্যায়ে ১ম ধাপে ৩৫টি এবং ২য় ধাপে ৩৭টি পরিবারের জন্য নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহ ঈদ উপহার স্বরূপ মাননীয় প্রধানমন্ত্রী ভার্চুয়ালে যুক্ত হয়ে উদ্বোধন করবেন। এই প্রকল্পের মাধ্যমে শিবগঞ্জ উপজেলাতে গত ২০২০-২১ অর্থ বছরে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে “আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” শ্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘ক’ শ্রেণির ভূমিহীন অর্থাৎ যাদের জমিও নেই ঘরও নেই তাদের পুনর্বাসনের জন্য ১ম ও ২য় পর্যায়ে ২৫৩টি দুর্যোগ সহনীয় বাসগৃহ ইতিমধ্যে প্রধানমন্ত্রী কর্তৃক হস্তান্তর করা হয়েছে। এ উপজেলায় ৩৯৮ পরিবারের ক শ্রেণির ভূমিহীন রয়েছে। এদের মধ্যে ২০২১-২২ অর্থ বছর পর্যন্ত ৩২৫টি বাসগৃহ নির্মাণ করা হচ্ছে। অবশিষ্ট ৭৩টি বাসগৃহ আগামী ২০২২-২৩ অর্থবছরে নির্মাণ করা হবে।
ইউএনও আরো বলেন, ৩য় ধাপে আরো উন্নত মানের টেকসই ঘর নির্মাণের লক্ষ্যে বরাদ্দ বাড়িয়ে ২ শতাংশ খাস জমিতে ২ লক্ষ ৫৯ হাজার ৫শত টাকা ব্যয়ে দুই কক্ষ বিশিষ্ট কালার টিন ছাউনি সম্বলিত পাকা ঘরের সাথে বারান্দা রান্না ঘর ও সংযুক্ত টংলেট ও ইউটিলিটি নির্মাণ করা হয়েছে। এ পর্যায়ে ঘরে গ্রেড বিম ও টানা লিন্টেল এবং বরান্দায় আর.সি.সি কলাম ব্যবহার করা হয়েছে।

পিছিয়ে পড়া জনগোষ্ঠি সম্প্রদায়, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যক্তা নারী, বৃদ্ধাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে এ প্রকল্পে। যাদের জমি নেই ঘরও নেই তাদের পুর্নবাসন সরকারে একটি মহতি উদ্দ্যেগ। এ কর্মসূচি জনগণের দীর্ঘমেয়াদী সুফল বয়ে নিয়ে আসবে বলে আমি আন্তরিক ভাবে বিশ্বাস করি।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা, সাধারণ সম্পাদক মেয়র তৌহিদুর রহমান মানিক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জিন্দার আলী, পিরব ইউপি চেয়ারম্যান আসিফ মাহমুদ মিল্টন, অধ্যক্ষ শফিকুল ইসলাম রতন, সাংবাদিক আব্দুর রউফ রুবেল, পবন রায়, সোহেল আক্তার মিঠু, রশিদুর রহমান রানা, রবিউল ইসলাম, কামরুল হাসান, সাহাবুদ্দিন শিবলী, সাজু মিয়া, শেখর চন্দ্র টুটুল প্রমুখ।