ভোলায় গ্রাহকের ওপর ‘হীড বাংলাদেশ’ স্টাফদের হামলা

ঋণের কিস্তি দিতে দেরি হওয়ায় দেড় বছরের শিশু, স্ত্রীসহ গ্রাহক বাচ্চুকে পিটিয়ে জখম করেছে এনজিও ‘হীড বাংলাদেশ’ এর স্টাফরা। হামলায় গ্রাহক মোঃ বাচ্চুর বাম হাত ভেঙ্গে গেছে। তাকে ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারী) বিকালে ভোলা সদর উপজেলার ২নং ইলিশা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মুজাহার সিকদার বাড়ীতে এই ঘটনা ঘটে। এই ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে আহতের স্ত্রী সাহিদা আক্তার জানিয়েছেন।

আহত গ্রাহক মোঃ বাচ্চু বলেন, আমি ৪ বছর হীড বাংলাদেশ এনজিও থেকে ঋণ গ্রহণ করি। ঋণ নেওয়ার পর আমি সঠিক সময়ে কিস্তি পরিশোধ করে আসছি। এ কারণে হীড বাংলাদেশ আমাকে একাধিকবার ঋণ দিয়েছে। গত কিছুদিন আগে আমি হীড বাংলাদেশ এনজিও থেকে ৯০ হাজার টাকা ঋণ নিয়েছি। ঋণ গ্রহণ করার পর আমি প্রথম কিস্তি দিয়েছি। ২য় কিস্তির তারিখ ছিলো ২৫ ফেব্রুয়ারী। কিন্তু আমি অসুস্থ হওয়ায় ৩দিন হাসপাতালে চিকিৎসাধীন থেকে ২৬ তারিখে বাসায় আসি। তাই ২৫ ফেব্রুয়ারী কিস্তি দিতে পারি নাই। সোমবার (২৭ ফেব্রুয়ারী) বিকাল ৩টায় হীড বাংলাদেশ এর ৫জন স্টাফ আমার বাসায় কিস্তির জন্য আসে। তখন আমি অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম বিষয়টি তাদেরকে বলি। কিন্তু তারা আমার কাছে কিস্তির টাকা চায়। আমার সাথে ৩২শ’ টাকা আছে বাকি টাকা ম্যানেজ করে পরের দিন দিবো বললে তারা আমার সাথে দুর্ব্যবহার করে। এক পর্যায়ে তারা আমার ঘরে প্রবেশ করে আমাকে এলোপাথারী মারধর করে এবং আমার গলা চিপে ধরে। তাদের মধ্যে একজন লাঠি দিয়ে আমার হাতে প্রচন্ড আঘাত করে।

এসময় আমার স্ত্রী সাদিয়া আক্তার এগিয়ে আসলে তাকেও মারধর করে। আমার দেড় বছরের শিশু সন্তান মার্জিয়াকে মারধর করে। তার মাথায় প্রচন্ড আঘাত লাগে। এসময় আমি অজ্ঞান হারিয়ে পড়ে যাই। হীড বাংলাদেশের স্টাফরা আমার সাথে থাকা নগদ টাকা, আমার স্ত্রীর পড়নে থাকা স্বর্ণালংকার ছিনিয়ে নিয়ে যায়। আমার স্ত্রী সাদিয়া আত্মচিৎকার করলে লোকজন এগিয়ে আসলে হীড বাংলাদেশের স্টাফরা চলে যায়। হামলাকারী হীড বাংলাদেশের স্টাফরা নতুন হওয়ায় কারও নাম জানা নেই। তবে তাদেরকে দেখলে চিনতে পারবো। পরে লোকজন আমার অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালে ভর্তি করে। তাদের মারধরে আমার বাম হাত ভেঙ্গে গেছে। আমি এই ঘটনার সুষ্ঠু বিচার দাবী করছি।

২নং ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন ছোটন বলেন, হীড বাংলাদেশ এর কিস্তি দিতে দেরি হওয়ায় অসহায় গ্রাহক বাচ্চু সিকদার ও তার স্ত্রী, সন্তানকে মারধরের ঘটনা শুনেছি। গ্রাহক বাচ্চু অসুস্থ হয়ে ৩দিন হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ী ফিরেছে। সে কিস্তির জন্য সময় চেয়েছে। তাই হীড বাংলাদেশের স্টাফরা বাচ্চুকে মারধর করেছ। এটি খুবই ন্যাক্কারজনক ও দুঃখজনক। এই ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।

এ ব্যাপারে হীড বাংলাদেশ ইলিশা শাখার ম্যানেজার কাজল রায়ের কাছে থেকে মুঠোফোনে জানতে চাইলে তিনি কোন সদোত্তর না দিয়ে সকালে কথা বলবেন বলে ফোন কেটে দেন।

ভোলা সদর থানার ওসি মোঃ মনির উদ্দিন বলেন, গ্রাহককে মারধরে বিষয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।