রাঙামাটি লংগদুতে সন্ত্রাসীদের হামলায় নিহত শ্যামল চাকমার অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন

পার্বত্য জেলা রাঙামাটি লংগদুতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(পিসিজেএসএস) সন্তুু লারমা সশ্রস্ত্র কর্মীদের হামলায় নিহত ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)’র মূল প্রসিত গ্রæপের সদস্য শ্যামল চাকমার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

রাঙামাটির লংগদুতে মঙ্গলবার (২৩ আগস্ট) পিসিজেএসএস(সন্তু)-এর সশস্ত্র কর্মীদের হামলায় নিহত ইউপিডিএফ সদস্য শ্যামল চাকমা (৩৫)-এর অন্ত্যেষ্টিক্রিয়া যথাযোগ্য মর্যাদায় বুধবার (২৪শে আগস্ট) নান্যাচরে সম্পন্ন হয়েছে।

নিহত শ্যামল চাকমার পিতার নাম কৈলেশ্বর চাকমা। তার বাড়ি নান্যাচর উপজেলার গবছড়ি গ্রামে। ইউপিডিএফের নান্যাচর ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত এই অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র নান্যাচর ইউনিটের প্রধান সংগঠক সুকীর্তি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় প্রতিনিধি রজেন্টু চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা শাখার সভাপতি রিমি চাকমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক তনুময় চাকমা।

যে ব্যক্তি জাতি ও জনগণের জন্য জীবন দেয় সে জাতির শ্রেষ্ঠ সন্তান, তার মৃত্যু নেই” শ্লোগানে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে শ্যামল চাকমাসহ সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে ইউপিডিএফ সংগঠক সুকীর্তি চাকমা শ্যামল চাকমার স্ত্রীর হাতে পাটির পতাকা হস্তান্তর করেন। অনুষ্ঠানে বক্তারা শ্যামল চাকমাকে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ইউপিডিএফসহ জনগণের পক্ষ থেকে বার বার ঐক্যের আহব্বান সত্ত্বেও পিসিজেএসএস আঞ্চলিক পরিষদের গদি টিকিয়ে রাখতে শাসকগোষ্ঠির প্রত্যক্ষ ইন্ধনে হত্যালীলা চালিয়ে যাচ্ছে। এর জন্য পিসিজেএসএস-কে অবশ্যই জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

বক্তারা আরো বলেন, শ্যামল চাকমা পার্বত্য চট্টগ্রামে জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন দিয়েছেন। জনগণের জন্য যারা জীবন দেন তাদের মৃত্যু নেই, তারা অমর। শ্যামল চাকমা পার্বত্য চট্টগ্রামের সংগ্রামী ইতিহাসে অমর হয়ে থাকবেন। শহীদের রক্ত কখনো বৃথা যেতে দেওয়া হবে না বলে বক্তারা অঙ্গীকার করেন।

অনুষ্ঠান থেকে বক্তারা উপস্থিত এলাকাবাসীর মাধ্যমে আবারো সন্তু লারমা ও তার দল পিসিজেএসএস’র প্রতি ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করে জাতীয় ঐক্যের পথে আসার আহŸান জানান।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার(২৩শে আগস্ট) রাত ৮টার দিকে লংগদু উপজেলার ছোট কাট্টলী এলাকায় পিসিজেএসএস(সন্তু)-এর সশ্রস্ত্র কর্মীরা অতর্কিতে ব্রাশ ফায়ার হামলা চালালে ঘটনাস্থলে ইউপিডিএফ সদস্য শ্যামল চাকমা নিহত হন।