লঘুচাপের প্রভাবে পটুয়াখালীর কলাপাড়ায় ১৭ গ্রাম প্লাবিত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে পটুয়াখালীর কলাপাড়ায় ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে অন্তত ১৭ টি গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে লালুয়া, ধানখালী ও চম্পাপুর ইউপির প্লাবিত এসব গ্রামের অধিকাংশ মাছের ঘের ও পুকুর। লঘুচাপের পাশাপাশি আমবস্যার জোতে স্বাভাবিকের চেয়ে উচ্চ জোয়রে পানি প্রবেশের ফলে এখন চরম দুর্ভোগ পোহাচ্ছে ভাঙ্গন কবলিত এসব এলকার বাসীন্দারা। এর প্রভাবে বেশ উত্তাল হয়ে উঠেছে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর।

গতকাল থেকে বাতাসের চাপ অনেকটা বৃদ্ধি হওয়ার পাশাপাশি থেমে থেমে হালকা থেকে মাঝারী বৃষ্টিপাত হচ্ছে। উপক‚লীয় এলাকা দিয়ে যে কোন সময় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সঙ্কায় পায়রা বন্দর সমূহকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এদিকে সমুদ্রে ঢেউয়ের তোরে টিকতে না পেরে শত শত মাছ ধরা ট্রলার নিয়ে আলীপুর ও মহিপুর মৎস্য বন্দর ঘাটে নিরাপদে ফিরে এসেছে জেলেরা।

এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাছ ধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস জানান, উপজেলার সব চেয়ে ভাঙ্গন কবলিত তার ইউনিয়নে লঘু চাপের প্রভাবে বেড়িবাধের ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে অন্তত ১২ টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব এলাকার বাসীন্দারা পানির উচ্চতা বারলেই ভোগান্তিতে পড়ে। তবে দীর্ঘ বছরেও বেড়িবাধ নির্মান না হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি।