ধানের শীষের খবর নেই, মাঠে কেবল নৌকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নৌকার পক্ষে প্রচার-প্রচারণায় সরব হয়ে উঠেছে শরীয়তপুর-১ সংসদীয় আসন। তবে এ আসনে মাঠে নেই ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি।

শরীয়তপুর-১ সংসদীয় আসন পালং-জাজিরা ২৩টি উনিয়ন ও দুটি পৌরসভা, শরীয়তপুর পৌরসভা ও জাজিরা পৌরসভা নিয়ে গঠিত। আসনটিতে নারী-পুরুষ মিলে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৩২৩ জন।

জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন অপু এবং বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন সাবেক এমপি ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সরদার একেএম নাসির উদ্দিন (কালু)।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, প্রতিটি এলাকার রাস্তায় রাস্তায় ঝুলছে নৌকার পোস্টার। চলছে গণসংযোগ, লিফলেট বিতরণ ও মতবিনিময় সভা। পৌরসভা ও ইউনিয়নগুলোর ওয়ার্ডে ওয়ার্ডে ছাড়াও সবখানেই নৌকার মিছিল-মিটিংয়ে সরগরম। নির্বাচনী ক্যাম্পে চলছে কর্মী ও সমর্থকদের আড্ডা।

কিন্তু উল্টো চিত্র বিএনপি শিবিরে। রাস্তায় চোখে পড়েনি কোনো পোস্টার। নেই কোনো নির্বাচনী ক্যাম্পও। জেলা বিএনপির নেতারা বলছেন, মামলা আতঙ্কে রয়েছেন বিএনপির বেশিরভাগ নেতাকর্মী। তাই এলাকায় থাকেন না তারা। আর যারা রয়েছেন তারাও ভয়ে মাঠে নামছেন না।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ও কর্মী-সমর্থকরা উজ্জীবিত হয়ে মাঠে নেমেছেন। প্রতীক পাওয়ার পর থেকে বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় পোস্টার লাগাতে দেখা গেছে। সড়কে অটোরিকশা ও পিকাপে মাইক লাগিয়ে চলছে প্রচার প্রচারণা।

চায়ের দোকানদার এমারত হাওলাদার জানান, গত চার-পাঁচদিন ধরে প্রতিদিনই নির্বাচনী মিছিল-মিটিং হচ্ছে। নৌকার পোস্টারে ছেয়ে গেছে। শুধু আওয়ামী লীগের লোকজনই মিছিল করছে। এখন পর্যন্ত বিএনপির কোনো মিছিল বা পোস্টার দেখেননি তিনি।

শরীয়তপুর পৌরসভার স্বর্ণঘোষ গ্রামের নতুন ভোটার পাবেল শিকদার বলেন, শরীয়তপুর শহর ও আমাদের গ্রামে নৌকার মিছিল-মিটিং দেখছি। কিন্তু ধানের শীষের পক্ষে কাউকেই এলাকায় দেখছি না। এখনও ১৫ থেকে ১৬ দিন বাকি, দেখা যাক কী হয়। তবে বিএনপি মাঠে না থাকলে নির্বাচন জমবে না।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান উজ্জল আখন্দ বলেন, অপু ভাই যোগ্য লোক বলেই নেত্রী তাকে নৌকার প্রার্থী করেছেন। তিনি এমপি হলে আমাদের এলাকায় অনেক উন্নয়ন হবে। এলাকার নারী-পুরুষ সকলেই তার পক্ষে কাজ করছে।

নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগের প্রার্থী ইকবাল হোসেন অপু বলেন, শরীয়তপুর-১ আসনে বিএনপির প্রচার প্রচারণায় কোনো বাধা নেই। নির্বাচন সামনে রেখে তাদের বিরুদ্ধে কোনো মামলাও নেই। তুবও বিএনপি নালিশ করে। বিএনপি হচ্ছে নালিশ পার্টি।

এদিকে নির্বাচনী প্রচার প্রচারণার ব্যাপারে বিএনপি প্রার্থী সাবেক এমপি সরদার একেএম নাসির উদ্দিন (কালু) বলেন, সারাদেশের অবস্থা কী আপনারা জানেন। বিএনপি প্রার্থীরা মাঠে নামতে পারছে না। প্রচার প্রচারণায় নামলে তাদের গাড়িতে হামলা করা হচ্ছে এবং মামলা দেয়া হচ্ছে। তাই বুঝে শুনে মাঠে নামতে হবে।