মাদারীপুরে খেজুর গুড়ের হারানো গৌরভ ফিরে পাবার চেষ্টা

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছিল খেজুর গুড়ের গৌরভ। এখন সেই আগের মতো খেজুর গুড়ের মান ও স্বাদ ঠিক রেখে খেজুর গুড় তৈরী করার চেস্ট করে যাচ্ছে গাছিরা। তাবে মাদারীপুরে এখন খেজুর গাছের সংখ্যা ধীরে ধীরে কমে যাওয়ার কারনে খেজুর রসের সংকটে খেজুর গুড়ের এর আসল স্বাদ ও মান ধরে রাখা অনেকটা কঠিন হয়ে যাচ্ছে। আর এই কারনে খেজুর গাছ কাটা গাছিদের সেভাবে পাওয়া যায় না, আর এই কারনে জন্য খেজুর গাছের মালিকরা তাদের খেজুর গাছ বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

এদিকে এর কারনে বাকি যারা আছেন খেজুর গাছ কাটা গাছিরা অনেকটায় বেকার হয়ে গেছে, অনেকে আবার অন্য পেশায় চলে গেছে। অন্যদিকে খেজুর গাছ থেকে সে রস হয় তাদিয়ে খেজুর গুড় বানাতে হয় তা সংগ্রহ করা কঠিন হয়ে পারেছে। এর মূল কারন খেজুর গাছের সংখ্যা মাদারীপুরে দিনদিন কমে যাওয়াটাকেই ধরা চলে। গাছ না থাকলে খেজুর রস সংগ্রহ করা যায় না, যে রস দিয়ে খেজুর গুড় বানান হয় তা মোট খেজুর গুড় বানানোর চাহিদার থেকে অনেকটাই কম। এতে দেখা দিয়েছে ভালো মানের খেজুরের গুড় বানানোর সমস্যা। তাই মাদারীপুরে এখন যা খেজুরের গুড় পাওয়া যায়, তা এখন মোট পরিমানের অর্থেকেই চিনি মি¯্রতি, এ খেজুরের গুড় সম্পূর্ণ ভেজাল। এদিকে গাছিরা রসের অভাবে খাটি খেজুর গুড় আগের মতো ভালো মানের তৈরী করতে পারেছে না। মাদারীপুরের সদর, শিবচর, রাজৈর ও কালকিনির উপজেলার অনেক গ্রামে খেজুর গাছ থাকলেও নেই প্রচুর পরিমানে, যার কারনে দেখা দিয়েছে খেজুর রসের অভাব।

একদিন ছিল মাদারীপুরের খেজুর গুড়ের সুনাম, কিন্তু এখন এ সুনাম হারিয়ে যাওয়ার পথে ছিল। অথচ মাদারীপুর এক সময়ে ছিলো খেজুর গুড়ের জন্য বিখ্যাত জেলা, তখন ছিলো না কোন খেজুর রসের সংকট। এখন এ খেজুর রসের সংকটে যেমন খাটি খেজুর গুড় তৈরী করতে পারেছে না, তেমনি এর ভালো মান ঠিক ধরে রাখতে পারছেনা গাছিরা। এই জন্য মাদারীপুরের খেজুর গুড়ের জন্য এই গৌরভ এখন তা হারিয়ে বসছিল। এখন তা আবার আগের মতো ভলো মানের খেজুর গুড় তৈরী করতে ব্যস্ত সময় পার করছে গাছিরা। অবশ্য খাটি খেজুর গুড় কিনিতে ক্রেতাদের দাম একটু বেশী দিতে হবে।

মাদারীপুরেবাসী ইউসুফ আলী বলেন, আগে আমরা মাদারীপুরের প্রায় জায়গাতেই খেজুর রস দেখে দেখতে পেতাম মাদারীপুরবসীদের, তা এখন আর দেখতে পাওয় যায় না। এখন আর মাদারীপুরে আগের মতো খেজুরের রস বিক্রি করতে দেখতে পাওয়া যায় না গাছিদের।

এক সময়ে ছিল মাদারীপুরের খেজুর গুড়ের প্রচুর সুনাম, সে সুনাম আবারও ধরে রাখার চেস্টা অবশ্য এটা একটি ভালো উদ্যোগ, আবারো ফিরে আসুক মাদারীপুরের খেজুর গুড়ের হারানো গৌরভ এটাই আশা মাদারীপুরবাসীদের। এখন হারিয়ে যাওয়া গৌরভ ফিরে আসুক. এর সুমান বজায় থাকুক। এখন ভেজাল মুক্ত হক মাদারীপুরের খেজুর গুড় এটায় প্রতাশ্য মাদারীপুরেবাসীর এবং খেজুর গুড়ের হারানো গৌরভ ফিরে আসুক।