ইবিতে গুচ্ছের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২৩ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ‘এ’ ইউনিট সমন্বয়কারী ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক কামরুন্নাহার জানায়, পরীক্ষায় উপস্থিতির হার ছিল শতকরা ৯৮.৬০।

শনিবার (৩ জুন) দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত একঘন্টা ব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা যায়, এদিন বিশ্ববিদ্যালয়ের পাঁচটি একাডেমিক ভবনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে বাছাই করেছিল ‘এ’ ইউনিটের মোট ৪ হাজার ৯ শত ১৭ জন পরীক্ষার্থী। তবে এ দিন পরীক্ষায় অংশ নিয়েছিল ৪ হাজার ৭ শত ৫০ জন শিক্ষার্থী । অনুপস্থিতির সংখ্যা ছিল ১৬৭ জন।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম , উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান , কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়াঁ ও রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদসহ পরিদর্শক টিমের সদস্যবৃন্দ পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন।

এদিকে পরীক্ষা চলাকালে যে কোন অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রক্টোরিয়াল বডি পূর্ণ নিরাপত্তার সিদ্ধান্ত গ্রহণ করে। তাছাড়া অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি র্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। এবং যেকোন ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে ছিল ভ্রাম্যমান আদালত।

শিক্ষার্থী ও অভিভাবকদের যে কোন ধরনের সহযোগিতায় নিয়োজিত ছিল বিএনসিসি ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠনসমূহের হেল্প ডেস্ক ও অবিভাবক কর্ণারের ব্যবস্থা ছিল। যেখান থেকে শিক্ষার্থীরা পরীক্ষা সংক্রান্ত সকল ধরনের সহযোগিতা পেয়েছে।