উৎসবমুখর পরিবেশে চলছে এফবিসিসিআই’র ভোটগ্রহণ

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৭-১৯ মেয়াদের নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। রোববার (১৪ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে সকাল ৯টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এ বছর এফবিসিসিআই’র ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদে সরকার মনোনয়ন দেবে (যার ১২টি চেম্বার ও ১২টি অ্যাসোসিয়েশন থেকে)। তবে সমঝোতার মাধ্যমে চেম্বার গ্রুপ থেকে সরকার সমর্থক প্যানেলের ১৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে নির্বাচনে ৬০ পরিচালক পদের মধ্যে ১৮টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে এ বছর ব্যবসায়ী ঐক্য ফোরাম ও সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ নামে দুটি পৃথক প্যানেলে ৩৬ জন পরিচালক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ থেকে নির্বাচনে অংশ নেয়া ১৮ জনের মধ্যে ১০ জনই বর্তমান মেয়াদের পরিচালক। প্যানেলটির লিডার হিসেবে রয়েছেন শফিউল ইসলাম মহিউদ্দিন। আর ব্যবসায়ী ঐক্য ফোরামের সমন্বয়কারী কাজী ইফতেখার হোসেন বাবলু।

এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৩৪১ জন। এর মধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জনকে ভোটার করা হয়েছে। অপরদিকে, ৩৮০টি অ্যাসোসিয়েশন থেকে ভোটার হয়েছেন ১ হাজার ৮৮৭ জন। চলতি মেয়াদে মোট ভোটার ছিল ২ হাজার ২০৬ জন। সে অনুযায়ী আগামী মেয়াদের নির্বাচনে ভোটার বেড়েছে ১৩৫ জন।

এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, আগামী ১৬ মে পরিচালকদের ভোটে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন। ১৭ মে পরিচালক পদের বিপরীতে আপিল করা যাবে। আর ২০ মে ঘোষণা করা হবে চূড়ান্ত ফলাফল।

এর আগে ২৯ জানুয়ারি এফবিসিসিআই পরিচালনা পর্ষদের সভায় নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠন করা হয়। বোর্ড দুটির প্রত্যেকটিতে সদস্য রাখা হয়েছে তিনজন করে। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সংসদ সদস্য অধ্যক্ষ মো. আলী আশরাফ। আর নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান হয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিন।

নির্বাচন বোর্ডের অপর দুই সদস্য হচ্ছেন- এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. শামসুল আলম এবং অগ্রণী ব্যাংকের সাবেক পরিচালক কে এম এন মঞ্জুরুল হক।

এ ছাড়া জাহাঙ্গীর আলামিনকে চেয়ারম্যান করে গঠন করা নির্বাচন আপিল বোর্ডের অপর দুই সদস্য হচ্ছে- চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি মির্জা আবু মনসুর এবং ঢাকা ক্লাবের সাবেক সভাপতি খায়রুল মজিদ মাহমুদ।